এলজিবিটি প্রাইড নিয়ে গুগল ইস্টার এগ

আমাদের নতুন সময় : 04/07/2015

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতে সমকামী বিয়ে বৈধতা রায়ের ফলে বিশ্বব্যাপী উদযাপন চলছে। আর এই উদযাপনের মহাযজ্ঞে এবার যোগ দিল ওয়েব জায়ান্ট গুগল। প্রযুক্তিবিষয়ক খবরের সাইট ম্যাশএবল জানিয়েছে, এ বছরের প্রাইড ফেস্টিভালের সম্মানে গুগল কর্মীরা বেশ কিছু ইস্টার এগ ও ইমোজি প্রস্তুত করেছেন। এগুলো জিমেইল, গুগল শিট, হ্যাংআউটস, গুগল ড্রাইভ, গুগল প্লে সহ অন্যান্য গুগল-প্ল্যাটফর্মে প্রদর্শিত হচ্ছে। ম্যাশএবল জানিয়েছে, জিমেইল ইনবক্সে গ্রাহকদের জন্য থাকছে বিশেষ প্রাইড থিম। এ ছাড়া ব্যাবহারকারী এলজিবিটি সংশ্লিষ্ট কোন ইভেন্টে অংশগ্রহণ করলে রংধনুর আকারে সজ্জিত বিশেষ প্রাইড ক্যালেন্ডার দেখতে পাবেন। গুগল শিটের ক্ষেত্রে স্প্রেডশিটে ভিন্ন ভিন্ন কলামে কথাটি লিখলে বিশেষ রেইনবো কলাম তৈরি হবে। ইংরেজি ছাড়াও পর্তুগিজ, স্প্যানিশ এবং জাপানিজ ভাষার ক্ষেত্রেও এটি লক্ষ্য করা যাবে। গুগল প্লে-এর ক্ষেত্রে হোমপেজে থাকছে একটি বিশেষ ফিচার যার মাধ্যমে এলজিবিটি স্টোরি কিংবা শিল্পীদের নিয়ে তৈরি গান, মুভি এবং বই পাওয়া যাবে বলে জানিয়েছে ম্যাশএবল।
তবে বেশকিছু এমন ভিক্ষুকের সঙ্গে কথা হয়, যাদের মনে চরম ক্ষোভ। কেননা, তাদের অর্থে ভাগ বসায় ভিক্ষুক সর্দাররা। কিন্তু না দিয়ে উপায় নেই। আবার কেউ কেউ বলছিলেন, ঢাকায় বাসকারী আÍীয়রা তাদের আনেন বেড়ানোর কথা বলে। কিন্তু এনেই জোর করে নামিয়ে দেন ভিক্ষা করতে।
ফার্মগেটের ভিক্ষুক জয়নাল জানান, ভিক্ষা করে টাকা রোজগার করলেও ভিক্ষুক সর্দারদের চাঁদা দিতে হয়। এলাকা অনুযায়ী এর পরিমাণ ৫০ থেকে এক হাজার টাকা। সংঘবদ্ধ চক্রগুলো আইন প্রয়োগকারী সংস্থা ও এলাকাভিত্তিক প্রভাবশালীদের ম্যানেজ করে চালাচ্ছে ভিক্ষা-বাণিজ্য।
গুলশানে কথা হচ্ছিল জমিলা নামের পঞ্চাশোর্ধ্ব নারীর সঙ্গে। তিনি কান্নাজড়িত কণ্ঠে জানাতে থাকেন, শবেবরাতের কয়েকদিন আগে তার ছেলের বউ তাকে বরিশাল থেকে আনেন। শবেবরাতের রাত থেকেই জোর করে নামিয়ে দিয়েছেন ভিক্ষায়।
পান্থপথ সিগন্যালে গতকাল শুক্রবার দুপুরে একটি প্রাইভেটকার ঘিরে ধরে ভিক্ষা আদায়ের চেষ্টা করছিলেন দুজন নারী ও একজন পুরুষ। কারো কণ্ঠে করুণ সুর, কারো কণ্ঠে গজল। গাড়ির ভেতরে থাকা শিশু ও মহিলাদের হাত ও কাপড় ধরে টানাটানি।
হোটেল সোনারগাঁওয়ের সামনে ভিক্ষা করতে দেখা গেছে ১০-১২ জনকে। যাদের অর্ধেকই শিশু। ঝুমুর, মিনা, হামিদা জানায়, তাদের মা-বাবা-মামারা এ পেশায় রয়েছেন। তাদের নির্দেশেই ভিক্ষা করছে তারা।
গ্রামে কাজ নেই বলেই ভিক্ষা করতে সপরিবারে ঢাকায় এসেছেন বলে জানান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর রেলস্টেশন চত্বরে এক পরিবারের ৪ সদস্য। তারা জানান, ঈদ এলেই ময়মনসিংহ থেকে প্রায় ১০-১২ হাজার লোক রাজধানীতে আসেন ভিক্ষা করতে। যারা রাজধানীতে এসেছেন তাদের অনেকেই গ্রামে অলস সময় কাটাচ্ছিলেন। সম্পাদনা : আলাউদ্দিন




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]