ঈদে ছেলেদের পাঞ্জাবিই পছন্দ

আমাদের নতুন সময় : 06/07/2015

জসিম উদ্দিন বাদল : ঈদকে ঘিরে ছেলেদের ঝোঁক বেশি পাঞ্জাবির দিকে। মার্জিত ও গ্রহণযোগ্য হওয়ায় শার্ট ও গেঞ্জির চেয়ে ফ্যাশনের দিক থেকে পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে বাঙ্গালীর এই ঐতিহ্যবাহী পোশাক। তাই অন্যান্য সময়ে কম হলেও ঈদে পাঞ্জাবির বাজার থাকে চাঙ্গা।

আর এ কারণে বাঙালির এই চিরাচরিত ঐতিহ্যকে ধরে রেখেই প্রতি বছর ঈদ উপলক্ষে পাঞ্জাবির বিশাল কালেকশন বাজারে আনে বিক্রেতারা। শপিংমলগুলোতে যেমন পাওয়া যায় দেশী-বিদেশী আকর্ষণীয় ফ্যাশন্যাবল পাঞ্জাবি, তেমনি ফ্যাশন হাউজগুলোতেও রয়েছে দেশীয় কাপড়ে তৈরি পাঞ্জাবির সমারোহ।
রেবাবার রাজধানীর বিভিন্ন পাঞ্জাবি মার্কেট ও শো রুম ঘুরে দেখা গেছে, জয়শ্রী স্লিম, সেমিলং, স্লিমফিট, কারচুপী, এ্যাম্ভ্রয়ডারী স্ক্রিন প্রিন্টের পাঞ্জাবির চাহিদা বেশি। এছাড়াও শেরওয়ানী স্ট্যাইলের পাঞ্জাবির ও লিলেন কাপড়ের উপর গর্জিয়াস কাজের পাঞ্জাবির কদর বেড়েছে। তবে অনেক তরুণকে পাঞ্জাবির সাথে মিল রেখে টুপি ও স্লিফার জুতা কিনতে দেখা গেছে।
ঢাকার অন্যতম বড় পাঞ্জাবির বাজার পীর ইয়ামেনি মার্কেট, নিউ মার্কেট, এলিফ্যান্ট রোড গাউসিয়া, গুলিস্তান, মৌছাক-মালিবাগ ও শাহাবাগে বিভিন্ন ডিজাইন ও রঙয়ের বাহারি পাঞ্জাবি বিক্রি হচ্ছে।
আর ব্রান্ডধারী পাঞ্জাবির শো’রুম কে-ক্র্যাফট, সাদাকালো, অঞ্জন’স, ইজি, আরশী নগর, দর্জিবাড়ি, বাংলার মেলা, রঙ, ধানশালিক, স্বদেশী, দেশি দশ, লুবনান, লা রিভ, ইয়েলো, মনসুন রেইন, ক্যাটস আই, স্মার্টেক্স, প্লাস পয়েন্ট, বালুচর, নিত্যউপহার, তারা মার্কা, মেঠোপথ, লাল-সাদা-নীল, দেশালসহ বিভিন্ন দেশি হাউজ হরেক ফ্যাশনের পাঞ্জাবি পাওয়া যাচ্ছে।
এসব মার্কেটে খাদি, মটকা, সুতি, রাজশাহী সিল্ক, আদি মহিশুর সিল্ক, অ্যান্ডি সিল্ক, প্রিন্স সামসী, কুশান, কাসিস, খানশা, জয়শ্রী সিল্ক, অ্যান্ডি কটন, এ্যান্ডিøিক, মাইসরি কটন, কাতান ফেব্রিক্স, ইন্ডিয়ান সিল্ক, জাপানি ইউনিটিকা, তসর, সামু সিল্ক, ধুতিয়ান, ইন্ডিয়ান চিকেনসহ নানা ধরণের কাপড়ের পাঞ্জাবি পাওয়া যাচ্ছে। রঙয়ের মধ্যে লাল, কালো, সাদা, খয়েরি, কমলা, নীল, ছাই, হালকা সবুজ বেগুনিসহ প্রায় সব ধরনের রঙের পাঞ্জাবি বিক্রি হচ্ছে। রং, কাপড় এবং কারুকাজের ওপর নির্ভর করে এসব আধুনিক কাটছাঁটের পাঞ্জাবির দাম ৭০০ থেকে ১০ হাজার টাকার মধ্যে।
পাঞ্জাবির কদর কেমন জানতে চাইলে বসুন্ধরা সিটি শপিংমলের লুবনানের বিক্রয় নির্বাহী ইকবাল হোসেন বলেন, প্রতিদিনই বিক্রি বাড়ছে। আগামী সপ্তাহে সবচেয়ে বেশি বিক্রি হবে। এবার লং পাঞ্জাবি বেশি চলছে।
এলিপ্যান্ট রোডের প্লাস পয়েন্ট থেকে পাঞ্জাবি কিনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র জিসান বলেন, পাঞ্জাবি ছাড়া রমজান ঈদ জমে না। তাই দুই হাজার টাকায় পাঞ্জাবি কিনেছি। এর সাথে ম্যাচিং করে টুপি ও স্লিফার জুতা কিনবো।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]