খাদ্য অধিদফতরের প্রতিবেদন গম খাবার উপযোগী

আমাদের নতুন সময় : 06/07/2015

নিজস্ব প্রতিবেদক : ব্রাজিল থেকে আমদানি করা গম খাবারের উপযোগী বলে দাবি করে হাইকোর্টে প্রতিবেদন দিয়েছে খাদ্য অধিদফতর।

গতকাল রোববার বিচারপতি কাজী রেজা-উল-হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন জমা দেওয়া হয়।
খাদ্য অধিদফতরের মহাপরিচালক ফয়েজ আহমেদ স্বাক্ষরিত এক প্রতিবেদনে বলা হয়Ñ ‘খাদ্য অধিদফতরের পরীক্ষাগারসহ বিভিন্ন পরীক্ষাগার থেকে প্রাপ্ত সব রিপোর্ট মোতাবেক ২০১৪-১৫ অর্থবছরে ব্রাজিল থেকে আমদানিকৃত আলোচ্য গম চুক্তিপত্রে উল্লেখিত বিধি-নির্দেশ মোতাবেক গ্রহণীয় সীমার মধ্যে থাকায় মানুষের খাওয়ার উপযোগী বলে প্রত্যায়ন করা হলো।’
গতকাল ওই প্রতিবেদন আদালতে দাখিল করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। পরে এ বিষয়ে শুনানিতে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, যেসব পরীক্ষাগারের প্রতিবেদন এতে সংযুক্ত করা হয়েছে তাতে কোথাও এই গম খাওয়ার উপযোগী বলা হয়নি। বরং বলা হয়েছে, চুক্তি অনুযায়ী গম আসেনি। যেগুলো এসেছে সেগুলো দানা ভাঙা, ওজন কম। এই প্রতিবেদন অসম্পূর্ণ।
তবে প্রতিবেদন নিয়ে খোকনের বক্তব্য জানতে চাইলে আদালতে সময় চান তিনি। পরে আদালত এ বিষয়ে পরবর্তী শুনানি এবং আদেশের জন্য আগামী ৮ জুলাই দিন ধার্য করেন।
এর আগে গত ৩০ জুন একটি রিট আবেদনের প্রাথমিক শুনানিশেষে আমদানি করা গম খাবারের উপযোগী কি-না পরীক্ষা করে তা জানাতে নির্দেশ দিয়েছিলেন একই আদালত।
এদিকে আদালত থেকে বের হয়ে মাহবুব উদ্দিন খোকন বলেন, খাদ্য অধিদফতরের প্রতিবেদনে মহাপরিচালক বলেছেন গম খাওয়ার উপযোগী। অথচ অন্যান্য সংস্থার প্রতিবেদনে দেখা যায়, গমে পোকা আছে এবং সাব স্ট্যান্ডার্ড। প্রাথমিকভাবে মনে হয়েছে, অধিদফতরের বক্তব্য সঠিক নয়। সম্পাদনা : আলাউদ্দিন

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]