নীতিমালায় আটকে আছে এমপিওভুক্তি: শিক্ষামন্ত্রী

আমাদের নতুন সময় : 06/06/2018

আসাদুজ্জামান স¤্রাট : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা’ চূড়ান্ত হলেই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সেলিনা বেগমের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর ২০১০ সালে সারাদেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে। এর ফলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারীর কর্মসংস্থানসহ শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ সৃষ্টি হয়েছে।
তিনি আরও বলেন, অবশিষ্ট নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সে লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা’ প্রণয়ন করে প্রয়োজনীয় মতামত/সম্মতির জন্য চলতি বছরের ১ জানুয়ারি অর্থ বিভাগে পাঠানো হয়।
মন্ত্রী আরও বলেন, অর্থ বিভাগ থেকে কিছু পর্যবেক্ষণসহ নীতিমালাটি সম্প্রতি ফেরত পাওয়া গেছে। সে আলোকে খসড়াটি পরিমার্জনের কাজ চলছে। নীতিমালাটি চূড়ান্ত করার পর প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠান-শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তর বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে। সম্পাদনা: সিদ্ধার্থ দে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]