ফ্ল্যাটের ওপর সাত শতাংশ করারোপের প্রস্তাব:গণপূর্ত মন্ত্রী

আমাদের নতুন সময় : 19/06/2018

খন্দকার আলমগীর হোসাইন: ফ্ল্যাটের ওপর কর কমানোর প্রস্তাব করেন গণপূর্ত মন্ত্রী। তিনি বলেন, ফ্ল্যাট নিবন্ধনে ১৬ শতাংশ পর্যন্ত কর দিতে হয়। তিনি এর বদলে সরাসরি সাত শতাংশ করারোপের প্রস্তাব করেন। এছাড়া বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে হার্ড ড্রিংকসের ওপর কর কমানোর প্রস্তাব করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন। গতকাল সোমবার জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এই প্রস্তাব করেন। ঈদের আগে-পরে পাঁচ দিন মুলতবি থাকার পর গতকাল বিকেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক বসে ।
মোশাররফ হোসেন বলেন, ‘তারকা হোটেলে হার্ড ড্রিংকসের ওপর যে করারোপ করা হয়েছে তা অত্যধিক। যে হারে ট্যাক্স নেওয়া হয় এবং যে হারে বিক্রি করা হয় তাতে বিদেশিরা যারা আসে, তারা খুশি থাকেন না, তারা এটাকে অপছন্দ করেন।’ মোশাররফ বলেন, দেশে এখন অনুমোদিত বারের সংখ্যা ৯৬টি। কিন্তু গুলশান-বনানীতে রেস্তোরাঁগুলোতে যেকোনো ব্রান্ডের পানীয় পাওয়া যায়। কিন্তু এরা কর দেয় না। তিনি যেসব অবৈধ বার আছে, নির্দিষ্ট ফি নিয়ে এসব বার অনুমোদন দেওয়ার আহ্বান জানান।
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তর দাবি জানিয়ে মোশাররফ বলেন, সব সংসদ সদস্য এমপিওভুক্তর দাবি জানিয়েছিলেন। অর্থমন্ত্রী সব সংসদ সদস্যর কাছ থেকে তিনটি করে প্রতিষ্ঠানের নামের তালিকাও নিয়েছিলেন। শিক্ষকদের আন্দোলনের পর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তর কথা বলা হয়েছিল। কিন্তু বাজেটে এমপিও নিয়ে কিছু নেই। তিনি পর্যায়ক্রমে দুটি করে হলেও শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির দাবি জানান।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]