স্বর্ণময় নিয়ম-পশ্চাদ্বর্তী

আমাদের নতুন সময় : 24/06/2018

ম্যাক্ডোনাল্ড মিঠুন বৈরাগী
একবার একজন লোক আমার স্বামীকে সোনালী রং এর একটা লাইন টানা রুলার দিয়েছিলেন যার এক পার্শ্বে এই সুবর্ণ নিয়মটি ছাপানো ছিলঃ ‘অতএব তোমরা সর্ব বিষয়ে যা যা ইচ্ছা কর যে, লোকে তোমাদের প্রতি করে, তোমরাও তদ্রুপ কর।’ যতবার আমরা ওটি ব্যবহার করতাম, ততবার আমরা মনে করতাম যে, আমি অন্যের কাছ থেকে যেমন ব্যবহার পেতে চাই তার প্রতি আমারও তদ্রুপ ব্যবহার করতে হবে। আমাদের যমজ মেয়েরা খুব ছোটবেলাই সুবর্ণ নিয়মটি তাদের শাব্বাথ স্কুলের জন্য মুখস্থ করেছিল, কিন্তু আমার ভয় হয় তারা ওটি নিজেদের জীবনে ব্যবহার করত কি না। অন্তত পক্ষে তাদের একজন করেছিল। একদিন আমি যখন তার বোনের সঙ্গে কথা বললাম, তখন সে তার বোনের সঙ্গে খুব একটা ভাল ব্যবহার করে নি, সে উত্তর দিল, ‘সে ত চেয়েছিল যেন আমি তার সঙ্গে ঐরূপ ব্যবহারটা করি!’ বেচারা আমার ছোট মেয়েটি! আমার ভয় হয় সে হয়তো বুঝতে পারেনি যে স্বর্ণময় নিয়মটি একে অন্যের সঙ্গে ভাল আচরণ করবার একটা স্বাধীনতা দান করে। আজকের সকালের পদটি এ বিষয়ে আমাদের একটা পরিষ্কার ধারনা দেয়। তুমি যেমন ব্যবহার পেতে আশা কর তোমাকেও তদ্রুপ ব্যবহার করতে হবে, কিন্তু তাদের যদি তোমার কাছে ছোট বলে মনে হয় তবে তোমাকেও তাদের কাছে একই ভাবে ছোট হতে হবে না।
একজন সাইনবোর্ড লেখক, মি. ম্যাক উইলিয়ামস তার ‘ ই ভিজিটেড মি’ বইতে বলেন যে, একজন সাইনবোর্ড লেখক তার ব্যবসা মাটি করে দিতে চেয়েছিল। ঐ লোকটি বিভিন্ন লোকের কাছে পঞ্চাশ খানা চিঠি দিয়েছিল যেন ম্যাক উইলিয়ামসকে কেউ কোন কাজ না দেয়। একদিন মি. ম্যাক উইলিয়ামস ঐ লোকটির সঙ্গে সাক্ষাৎ করেন একটি রাস্তায়। লোকটিকে এমন দুঃখার্ত বলে মনে হচ্ছিল যে, মি. ম্যাক তাকে জিজ্ঞেস করলেন, তার সমস্যাটি কি। এই প্রতিদ্বন্দ্বী অত্যন্ত রুক্ষ স্বরে বলল যে কি ভাবে সে যখন বড় নাচ ঘরের ছবি আঁকাতে শুরু করেছিল ঠিক তখনই তার দুজন সবচেয়ে ভাল চিত্রকর তাকে ছেড়ে চলে গেল।
ম্যাক উইলিয়ামস তার নিজের কাছে বিড়বিড় করে বলল, ‘ ভালই ত! আমি চাই, তুমি না খেয়ে মর। আমি তোমার খাবার তোমার নাগালের বাইরে রাখব এবং তোমার দুরবস্থা দেখে আমি হাসব।’
কিন্তু তার বিবেক তাকে বলল, ‘ তুমি কি তোমার শত্রুকে ভালবাসতে পার না, এবং যারা অকারণে তোমার ক্ষতি করে তাদের প্রতি তুমি কি ভাল ব্যবহার করতে পার না?’
মি. ম্যাক উইলিয়ামস উত্তর দিলেন ‘ হ্যাঁ প্রভু, কিন্তু এই লোকটির প্রতি নয়।’ তথাপি তার বিবেকের মধ্যে দ্বন্দ্ব চলছিল, সুতরাং অবশেষে মি. ম্যাক উইলিয়ামস তার অহংকার গিলে ফেললেন এবং তার ছবি আঁকতে চলে গেলেন। এরপর থেকে তার শত্রু উধাও, শত্রুর পরিবর্তে সে তার একজন বন্ধু। তুমি কি সুবর্ণ নিয়ম পালন করছ না তুমি বলছ, ‘না, সে আমার প্রতি যেমন ব্যবহার করেছে, আমিও তার প্রতি তেমন ব্যবহার করব।’? (সংগৃহীত)




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]