• প্রচ্ছদ » শেষ পাতা » বিশ্ববিদ্যালয়গুলোয় নির্বাচিত ছাত্র সংসদ থাকা জরুরি: সংস্কৃতিমন্ত্রী


বিশ্ববিদ্যালয়গুলোয় নির্বাচিত ছাত্র সংসদ থাকা জরুরি: সংস্কৃতিমন্ত্রী

আমাদের নতুন সময় : 05/07/2018

রাজু আনোয়ার: ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়সমূহে এখন সংস্কৃতি চর্চা তেমন হয় না বললেই চলে, এর অন্যতম প্রধান কারণ এসব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নেই, আমাদের বিশ্ববিদ্যালয়ে, হলগুলোতে নির্বাচিত ছাত্র সংসদ থাকা জরুরি একটি বিষয় বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তিকে সামনে রেখে বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস প্রণীত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক ও শিক্ষা-সহায়ক কর্মকা- সেকাল একাল’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, নির্বাচিত ছাত্র সংসদ ছাড়া সাংস্কৃতিক ও শিক্ষা-সহায়ক কর্মকা- সঠিকভাবে পরিচালিত হওয়ার সুযোগ নেই।
মন্ত্রী বলেন, আমাদের সময়ে সংস্কৃতি চর্চা শুধু নিছক বিনোদন ছিল না, এটি ছিল আন্দোলন-সংগ্রামের অন্যতম হাতিয়ার। সেসময় যে মানের সংস্কৃতি চর্চা হত, এখন তা দেখা যায় না।
সংস্কৃতিমন্ত্রী জানান, আমরা বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংস্কৃতি চর্চা বৃদ্ধি করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়সমূহের সঙ্গে নিবিড়ভাবে কাজ করা শুরু করেছি। ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রম চলমান রয়েছে। ভবিষ্যত এটি আরো সম্প্রসারণ করা হবে।
জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি এ কে আজাদ। সম্পাদনা: রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]