‘চিকিৎসকদের ধর্মঘট আসলে খুবই দুঃখজনক’

আমাদের নতুন সময় : 10/07/2018

মাহবুবুল ইসলাম : চিকিৎসকদের ধর্মঘট আসলে খুবই দুঃখজনক। চিকিৎসকদের ধর্মঘটই প্রমাণ করে বাংলাদেশের কিছু চিকিৎসকের মানবিকতা বলতে কিছু নেই। তারা মানবিকতার ধার ধারেন না। চট্টগ্রামে চিকিৎসকদের ধর্মঘট নিয়ে আলাপকালে বিশিষ্ট ইতিহাসবিদ ও ঢাবির অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন আমাদের অর্থনীতিকে এসব কথা বলেন।
তিনি বলেন, আমাদের দেশের কিছু চিকিৎসক যে, চিকিৎসাও করতে জানেন না সেটাও স্বীকার করেন না। যে প্রতিষ্ঠানকে সরকার জরিমানা করেছে এবং চিকিৎসককে বরখাস্ত করেছে, সেই পদক্ষেপের পিছনে যুক্তি ছিল। আর তা হলো মানবিক দৃষ্টিকোণ থেকে। এর বিপরীতে যে চিকিৎসকরা ধর্মঘট ডেকেছে, তাতেই প্রমাণ করে তাদের মানবিকতা বলতে কিছু নেই। যে শিশুটি ভুল চিকিৎসায় মারা গেছে, চিকিৎসকরা তার পরিবারের প্রতি সহমর্মিতাও প্রকাশ করেননি। বরং চিকিৎসকেরা মানবিকতা বোধ থেকে বেড়িয়ে একেবারেই ব্যবসায়ী হয়ে গেছে। কাজেই আমি মনে করি, সরকারের কিছুটা শৈথিল্য এর জন্য দায়ি।
তিনি আরও বলেন, বাংলাদেশে অনেক চিকিৎসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে যার কোন নীতিমালা এবং সুষ্ঠু পরিদর্শন ব্যবস্থাও নাই। কাজেই সরকারের উচিত হবে যে, চিকিৎসা প্রতিষ্ঠানগুলোকে স্পষ্ট নীতিমালার আওতায় আনার। চিকিৎসকদেরকে তাদের যোগ্যতা প্রমাণ করতে হবে। চিকিৎসকদের অযোগ্যতার কারণেই শিশুদের মরতে হচ্ছে তা দেখা যাচ্ছে। আমাদের স্বাস্থ্য ব্যবস্থা বা প্রক্রিয়ায় বাংলাদেশ অত্যন্ত ভঙ্গুর অবস্থায় বিরাজ করছে। আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়কে আরো তৎপর ও সতর্ক হতে হবে। চিকিৎসা খাতে আরো উন্নতি সাধন করতে হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]