আহা জীবন!

আমাদের নতুন সময় : 25/07/2018

মুন্নি সাহা

হঠাৎ ফেসবুক মেমোরিতে ভেসে এলো রাজেশ্বরী প্রিয়রঞ্জিনীর সাথে আমার এই ছবিটা। রাজেশ্বরী আমার সেই ভোরের কাগজ আমলের বন্ধু। ও বয়সে একটু ছোটো কিন্তু বন্ধু। দুজনের কাজের জায়গা আলাদা, ভুবন আলাদা হয়ে যাওয়ায় অনেকদিন প্রাণ খোলা আড্ডা হয়নি। সে সুযোগটা করে দিয়েছিলো সহকর্মী সাইফুর ভাই। রসুই নামের একটি পত্রিকার জন্য সাইফুর, রাজেশ্বরীকে এসাইনমেন্ট দিয়েছে ‘সারাদিনের মুন্নী সাহা’। সেই সুবাদেই প্রায় ১৫/১৬ বছরের দুজনের দ্বিমুখী ব্যস্ততার ফারাকটা মিটলো।

একটি সারাদিনের জন্য, প্রফেশনাল, নিবেদিত রাজেশ্বরী আমার অফিসে, ঘরে, বাইরের শুটিং এ সারাদিনের সঙ্গী হলো। গল্প আর থামে না। যোদ্ধা রাজেশ্বরীর ক্যান্সারের সাথে যুদ্ধ জয়, জীবন সম্পর্কে টানাপড়েন, জীবনের যাদুকরের মত মুম্বাইয়ের এক শিল্পপতির সাহায্য, ঢাকা মুম্বাই বাপবেটির গল্প কত কিছু। রাজেশ্বরীর চোখে মুখে গল্প। আর আমি গল্প প্রিয়। পলিটিক্স থেকে সিনেমায় গল্পের পাল তুলেছে কেবল, রাজেশ্বরীর প্রশ,œ ‘দিদি তুমি পরমদাকে চেনোনা?’ মাথা নাড়লাম। চিনি, সিনেমার নায়ক। রাজেশ্বরী কলকাতায় ক্যান্সারের চিকিৎসা নিতে নিতে টুকটাক লেখালেখিও করেছে। সেই সুবাদে, কলকাতার অনেকেই ওকে স্নেহ করে। তার মধ্যে পরমব্রত একজন।

পরমব্রত দার সঙ্গে আমার পরিচয় হতেই হবে রাজেশ্বরীর দাবী। পরমব্রত সহ আরো অনেক গুণি মানুষ, ওর তালিকার আরো সরলআত্মার গল্প করতে করতে ঠেকে, দুজনে মিলে কোলকাতা বেড়াবো। ওর পছন্দের মানুষগুলোর সাথে পরিচয় হবে, আর দুই বন্ধুর হাহ্ হা হিহ্ হি। রাজেশ্বরীর রেগুলার চেক আপ। তাই আগে চলে গেলো কলকাতায়। আমি স্পেনে গেলাম কাজে। মার্চের ২য় সপ্তাহে কলকাতায় রাজেশ্বরীর সাথে ঘুরবো। ওর ‘সারাদিন মুন্নী সাহা’ লেখাটার শেষ পার্ট একটু ফ্যান্টাসি দিয়ে শেষ করবে। সব ঠিকঠাক। বার্সেলোনার তড়িঘড়ি সকালে বন্ধু প্রভাষ আমিনের ফোন, ‘মুন্নী কলকাতা থেকে লাশ আনার ব্যাপারে একটু ফরেন সেক্রেটারির সাথে কথা বলতো, আমাকে জানা। রাজেশ্বরীর লাশ আনতে হবে!’ এর চে ফ্যান্টাসি আর কী হতে পারে রে রাজেশ্বরী প্রিয়রঞ্জিনী? তোর কাছেই শিখেছি, যে কোন সময়ের দেখাটাই শেষ দেখা হতে পারে। সেটা যতোটা হৃদয় দিয়ে হৃদয় মোড়ানো হয়, তত বেশী বাঁচা। দেহে না বেঁচেও। তুই এভাবেই বাঁচিস রাজেশ্বরী।

ফেসবুক থেকে/সম্পাদনা:নৌশিন আহম্মেদ মনিরা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]