মারাঠা কোটার দাবিতে আন্দোলন: নাভি মুম্বাইতে ইন্টারনেট বন্ধ

আমাদের নতুন সময় : 27/07/2018

আসিফুজ্জামান পৃথিল: ভারতের মহারাষ্ট্রে চলছে মারাঠাদের আলাদা কোটার দাবীতে আন্দোলন। বুধবার মারাঠা ক্রান্তি মোরচা আন্দোলন স্থগিতের ঘোষণা দিলেও বৃহষ্পতিবার আবারও শুরু হয় বিক্ষোভ। এদিন মোর্চার সদস্যরা মুম্বাইয়ের জেলা প্রশাসক কার্যালয় এর সামনে অনশন করেছে। এদিকে শিবসেনা বলেছে বিক্ষোভে হতাহতের দায় বিজেটি সরকারকেই নিতে হবে।
এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন বিক্ষোভে সংঘাতের শঙ্কায় বুধবার থেকে বৃহষ্পতিবার সকাল পর্যন্ত নাভি মুম্বাইয়ের বিভিন্ন স্থানে ইন্টারনেট সেবা বন্ধ ছিলো। এর মধ্যে রয়েছে কাপুর খাইরানের মতো সংঘাতপূর্ণ এলাকা। এই এলাকার পরিস্থিতি এখনও অশান্ত রয়েছে বলে ঐ পুলিশ কর্মকর্তা জানান। ঐ এলাকায় বুধবার বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে এক পুলিশ কন্সটেবল নিহত হন। আহত হন আরো ৯ জন।
এদিকে মারাঠা ক্রান্তি মোর্চার সদস্যরা বৃহষ্পতিবার কোটার দাবীতে মুম্বাইয়ের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বৈঠক করেছেন। এই অনসনে অল ইন্ডিয়া কিষাণ সভাও সমর্থন জানিয়েছে। এই আন্দোলনকে কেন্দ্র করে বিজেপির স্থানীয় এসএলএ রাহুল আহের পদত্যাগ করেছেন। এছাড়াও মুম্বাইয়ের মানমাদ এবং ইয়োলা এলাকা অবরুদ্ধ করে রাখা হয়।
ভারতের উগ্র হিন্দু জাতীয়তাবাদি সংগঠন শিবসেনা জানিয়েছে আন্দোলনে সংঘর্ষের দ্বায় বিজেপি সরকারকেই নিতে হবে। তারা আরো মনে করে বিজেপির ভুল সিদ্ধান্তের ফল মহারাষ্ট্রকে গ্রহণ করতে বাধ্য করা হচ্ছে। ফার্সট পোস্ট, এশিয়ান এজ, বিজনেস স্ট্যান্ডার্ড




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]