উত্তর কোরিয়ার নতুন সেনাপ্রধান রি ইয়ং গিল

আমাদের নতুন সময় : 28/07/2018

সান্দ্রা নন্দিনী: নতুন সেনাপ্রধান হিসেবে রি ইয়ং গিলকে নিয়োগ দিয়েছে উত্তর কোরিয়া। গতকাল শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম বিষয়টি নিশ্চিত করে।
কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানায়, রি ইয়ং উ.কোরিয়ার শীর্ষনেতা কিম জং উনকে ১৯৫০-৫৩ সালের কোরিয় যুদ্ধ বন্ধে হওয়া যুদ্ধবিরতিচুক্তি সম্পাদনের ৬৫ বছর পূর্তি অনুষ্ঠানে সঙ্গ দিয়েছেন। কিম সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়তে এবং নিজেদের অর্থনীতিকে শক্তিশালী করতে বিশেষভাবে মনোযোগী হয়েছেন। এ পরিস্থিতিতে, বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনছেন কিম। বিশেষ করে দেশটির পরমাণু বিষয়ে যারা খুব বেশি অনমনীয় ছিলেন। রি এর আগে চার-তারকাযুক্ত মর্যাদায় ডেপুটি চিফ হিসেবে কর্মরত ছিলেন। তবে, ২০১৬ সালে কোনও এক অজ্ঞাত কারণে তাকে পদচ্যুত করে তিন-তারকার মর্যাদা দেওয়া হয়।
তবে, মার্কিন কর্মকর্তাদের মতে, ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যকার আলোচনা নিয়ে উত্তর কোরিয়ার সেনাবাহিনী ভেতরে বেশ অসন্তোষ ছিলো। কিমের দীর্ঘদিনের পরমাণু অস্ত্র বিষয়ক সিদ্ধান্তের সম্পূর্ণ ভিন্নপথ অবলম্বন এবং যুদ্ধংদেহী অবস্থান থেকে সরে আসা সেনাবাহিনীর অনেকেই মেনে নিতে পারেনি। যদিও এটি এখনও নিশ্চিত নয়, কিম সেসব কর্মকর্তার সবাইকেই পদচ্যুত করেছেন কিনা। রয়টার্স । সম্পাদনা: সিদ্ধার্থ দে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]