কুড়ি মিনিট দেরিতে মরা লোক ম্যাক্ডোনাল্ড মিঠুন বৈরাগী

আমাদের নতুন সময় : 29/07/2018

যাহা ভাল তাহা ধরিয়া রাখ। ১ থিষলনীকীয় ৫:২১ পদ। কখনো কখনো জেদী হওয়া ভাল। আপনি যদি জেদী ধরণের হয়ে থাকেন তাহলে নিশ্চিত হবেন যে সব সময় ভাল কিছুর জন্য জেদ করছেন।
ইংল্যান্ডে একটা লোক ছিলেন, তিনি সব সময় সারা পৃথিবী থেকে কুড়ি মিনিট পেছনে থাকতেন। কেন? কারণ, ১৯২২ সালে তার মতে সব ঘড়ি কুড়ি মিনিট এগিয়ে দেওয়া হয়েছে। ‘আমি তা কখনও মেনে নেই নি। কেউ আমার জীবন থেকে কুড়ি মিনিট ছিনিয়ে নিতে পারে না।’ এই কারণে সে সব সময় তার ঘড়িতে আগের সময় রাখত। প্রত্যেক কাজে সে কুড়ি মিনিট দেরীতে যেত। এই কারণে এই লোকটা অনেক জায়গা থেকে চাকুরি চ্যুত হয়েছে।
তিনি ঘোষণা দিয়েছিলেন, ‘ওরা আমাকে দমাতে পারবে না, আমি কুড়ি মিনিট পরে মরে তাদের দেখিয়ে দেব যে, আমিই ঠিক ছিলাম।’
জেদী, তাই না? কিন্তু এই জেদে শুধু শক্তির অপচয় হয়েছে। যিরমিয় খুব জেদী ছিলেন। কিন্তু তার শক্তির এতটুকু ও অপচয় হয়নি। তিনি যিরুশালেমের চারিদিকে দেয়াল উঠাতে মন স্থির করেছিলেন। আর কোন শক্তি তাকে থামাতে পারবে না। যখন সন্বল্লট ও টোবিয় তাকে ভয় দেখালো, তিনি তার লোকদের নগরের প্রাচীরের ওপরে দাঁড় করালেন। তাদের বললেন, তোমরা এক হাতে কাজ কর আর অন্য হাতে অস্ত্র ধরে থাক।
সন্বল্লট, টোবিয় আর তার বন্ধু যখন দেখল যে তাকে যুদ্ধের ভয় দেখিয়ে থামানো যাচ্ছে না তখন যে কোন ভাবে তাকে থামানোর চেষ্টা করল। তারা শান্তির বৈঠক করার জন্য তাকে নিচে নেমে আসতে বলল। নহিমিয় বুঝেছিলেন তাদের মতলব কি। তিনি তাদের বললেন, ‘আমি এক মহৎ কার্য করিতেছি, নামিয়া যাইতে পারি না।’
চার বার শত্রুরা নহিমিয়ের সাথে কথা বলতে চেয়েছে আর চার বারই নহিমিয় অস্বীকার করেছেন। তিনি বলে পাঠালেন, ‘আমি যাবৎ কার্য ত্যাগ করিয়া তোমাদের কাছে নামিয়া যাইব, তাবৎ কার্য কেন বন্ধ থাকিবে?
জেদী লোক- নহিমিয় ঈশ্বরের পক্ষে একগুঁয়ে লোক। বর্তমানে এই রূপ জেদী ছেলেমেয়ের দরকার যারা অন্যায়ের প্রতিবাদে না বলতে দূর্বলতা প্রকাশ করবে না। ভালোর জন্য জেদ কর। ‘যাহা ভাল তাহা ধরিয়া রাখ।’




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]