ঐতিহ্যবাহী পুরান ঢাকার পবিত্র ক্রুশের গির্জার জুবিলী মহোৎসব

আমাদের নতুন সময় : 30/09/2018

খ্রিস্টীয় দর্পণ ডেস্ক

 

১৪ সেপ্টেম্বর, পুরান ঢাকার লক্ষ্মীবাজারস্থ ঐতিহ্যবাহী পবিত্র ক্রুশ ধর্মপল্লীর গির্জা প্রাঙ্গণে সার্ধশতবর্ষ (১৫০ বছর) জুবিলী মহোৎসব উদযাপিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার আর্চবিশপ কার্ডিনাল প্যাট্টিক ডি’রোজারিও, সিএসসি ও বিশেষ অতিথি ছিলেন বিশপ শরৎ ফ্রান্সিস গমেজ।

এছাড়া উল্লেখ যোগ্য সংখ্যক ফাদার, সিস্টার, দেশ-বিদেশ থেকে আগত খ্রিস্টভক্ত সহ প্রায় তিন হাজার খ্রিস্টভক্ত জুবিলী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। খ্রিস্টযাগের শুরুতে কার্ডিনাল প্যাট্টিক ডি’রোজারিও, সিএসসি বলেন, ‘দেড়শ বছরের জুবিলী নিয়ে আসে আনন্দময় কৃতজ্ঞতার অনুভূতি। সামনে যাওয়ার অনুভূতি। জুবিলী উৎসবে দুর্বলতা ও পাপের জন্য অনুতাপও করতে হয়’। তিনি বিগত ১৫০ বছর এই ধর্মপল্লীতে যারা সেবা দিয়েছেন তাদের কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

ধর্মপল্লীটির রয়েছে বিশেষ গুরুত্ব। এটি ছিল ঢাকা মহাধর্মপ্রদেশের প্রথম কাথিড্রাল। নটর ডেম কলেজের যাত্রা শুরু লক্ষ্মীবাজার গির্জার প্রাঙ্গণে। পরবর্তীতে তা স্থানান্ত হয় মাতিঝিলের আরামবাগে।  এই ধর্মপল্লীতে রয়েছে তিনটি মিশনারী স্কুল সহ আটটি স্কুল যা খ্রিস্টানদের দ্বারা পরিচালিত। রয়েছে মাদার তেরেজা সিস্টারদের সেবাকেন্দ্র, খ্রিস্টীয় যোগাযোগ কেন্দ্র সহ আরো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

সূত্র: বিডি খ্রিস্টান নিউজ

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]