মাহালী আদিবাসীদের খ্রিস্টবিশ্বাস গ্রহণের শতবর্ষ উৎসব

আমাদের নতুন সময় : 30/09/2018

বরেন্দ্র দূত

 

২১ সেপ্টেম্বর, সাধু জন মেরী ভিয়ান্নীর ধর্মপল্লী, মুন্ডুমালায় মাহালী আদিবাসী সম্প্রদায়ের খ্রিস্টবিশ্বাস গ্রহনের একশত বছরের জুবিলী উৎযাপন করা হয়। উক্ত অনুষ্ঠানে রাজশাহী ও দিনাজপুর ধর্মপ্রদেশের বিভিন্ন ধর্মপল্লী থেকে মাহালী আদিবাসী সম্প্রদায়ের খ্রিস্টবিশ্বাসীগণ অংশগ্রহণ করেন।

শতবর্ষের জুবিলীর পবিত্র খ্রিস্টযাগ উৎসর্গ করেন রাজশাহী ধর্মপ্রদেশের পরম শ্রদ্ধেয় বিশপ জের্ভাস রোজারিও এবং তার সঙ্গে ছিলো আরো ২০ জন যাজক, সিষ্টারগণ, কাটেখ্রিস্টগণ এবং উল্লেখযোগ্য খ্রিস্টভক্তগণ।

বিশপ পবিত্র খ্রিস্টযাগে তার সহভাগিতায় বলেন, আজ আমি পিতা ঈশ্বরকে অনেক ধন্যবাদ, কৃতজ্ঞতা ও প্রশংসা করি কারণ দীক্ষাপ্রাপ্ত মাহালী আদিবাসী সম্প্রদায়ের ভাই ও বোনেরা তারা তাদের বিশ্বাসের সাক্ষ্য আমাদের সামনে তুলে ধরেছে। আর তার জন্যই আজ আমরা এই শতবর্ষের জুবিলী উৎযাপন করতে পারছি। এরপরে মাহালী আদিবাসী সম্প্রদায়ের জুবিলী কমিটির আয়োজনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই শতর্বষের জুবিলী অনুষ্ঠানে প্রায় দুই হাজার পাঁচশত মাহালী আদিবাসী উপস্থিত ছিল।

প্রসঙ্গত, ১০৯-১১০ বছর আগে, পিমে মিশনারী ফাদার ফ্রান্সিসকো রক্কা রাজশারীর চকযাদু গ্রামে প্রথম মাহালী সম্প্রদায়ের নিকট খ্রিস্টের বাণী প্রচার করেন। রাজশাহী ও দিনাজপুর ধর্মপ্রদেশের বিভিন্ন ধর্মপল্লীতে মাহালী সম্প্রদায়ের মানুষ রয়েছে। মাহালীরা সম্প্রদায়গত ভাবে বাশ-বেতের কাজ করে জীবিকা নির্বাহ করে। তবে শিক্ষাগ্রহণের ফলে ২০ ভাগ মাহালী এখন অন্য পেশার দিকে চলে গেছে।

সূত্র: বিডি খ্রিস্টান নিউজ॥

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]