ট্রিটের সেন্ট পিটারের উচ্চ ক্যাথিড্রাল

আমাদের নতুন সময় : 28/10/2018

খ্রিস্টীয় দর্পণ ডেস্ক

 

ট্রিয়ারের ক্যাথিড্রাল (জার্মানী: ত্রিয়ারের ডোম), জার্মানির রাইরেল-প্যালেটিনা ট্রিয়ারের রোমান ক্যাথলিক ক্যাথিড্রাল। এটি জার্মানির প্রাচীনতম গির্জা এবং তার দীর্ঘ জীবনকাল এবং গ্র্যান্ড ডিজাইনের জন্য উল্লেখযোগ্য ত্রিয়ার বৃহত্তম ধর্মীয় কাঠামো। নভের কেন্দ্রীয় অংশটি চতুর্থ শতাব্দীর প্রথম দিকে রোমান ইটের নির্মিত হয়েছিল, যার ফলে একটি ক্যাথিড্রাল যা ধীরে ধীরে বিভিন্ন যুগে যোগ করা হয়েছিল। চারটি টাওয়ার এবং একটি অতিরিক্ত সঙ্গে রোমান্সেস ওয়েস্টওয়ার্ক, ট্রিয়ার ক্যাথিড্রাল ট্রেজারি খ্রিস্টান শিল্প একটি গুরুত্বপূর্ণ সংগ্রহ রয়েছে। ১৯৮৬ খ্রিস্টাব্দে রোমান স্মৃতিসৌধ, সেন্ট পিটার ক্যাথিড্রাল এবং ট্রিয়ার অফ অ্যার লেডি ইন ট্রিয়ারের অংশ হিসাবে গির্জাটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে তালিকাভুক্ত করা হয়েছিল।

ইতিহাস: নির্দিষ্ট সূত্র অনুসারে, ক্যাথিড্রালটি স¤্রাট কনস্ট্যান্টাইন দ্য গ্রেট কর্তৃক কমিশন করা হয়েছিল এবং তার মা সেন্ট হেলেনের প্রাসাদের উপরে নির্মিত হয়েছিল। কনস্ট্যান্টাইনের খ্রিস্টান ধর্মান্তরিত হওয়ার পর, বিশপ ম্যাক্সিমিন (৩২৯-৩৪৬) একটি ক্যাথিড্রাল নির্মাণের সমন্বয় সাধন করেছিলেন, যা ছিল রোমের বাইরে পশ্চিমের উপাসনালয়ী কাঠামো গুলির সবচেয়ে বড় দলিল। গ্রাউন্ডপ্ল্যানের চারটি বাটিলিকের কমপক্ষে ৪ বার বর্তমান ক্যাথিড্রালের আকার, একটি ব্যাপটিস্টি এবং আউটবিলিলিং গুলি নির্মিত হয়েছিল। প্রতœতাত্ত্বিক গবেষণা নিশ্চিত করে যে বর্তমান ক্যাথিড্রাল, পাশাপাশি সংলগ্ন ক্লোস্টার এবং আমাদের লেডি অফ চার্চ আগস্টা ট্রেভেররুমের প্রাচীন রোমান ভবন গুলির ভিত্তি হিসাবে উত্থাপিত হয়। বর্তমান চার্চের পাশাপাশি ইটের বাইরের দেওয়ালের অংশগুলির চারটি স্তর এই সময়ের থেকে অবশিষ্টাংশ।

চতুর্থ শতাব্দীর গির্জা ফ্রাঙ্কস দ্বারা ধ্বংসাবশেষ মধ্যে বাকি ছিল কিন্তু পুনঃনির্মিত। এটি আবার ৮৮২ সালে ভাইকিং গুলি দ্বারা ধ্বংস করা হয়েছিল। আর্চবিশপ এগবার্ট (ডি ৯৯৩) পুনঃনির্মাণের শুরুতে বাবেনবার্গের পপ্পো দ্বারা সম্পন্ন হয়েছিল (১০১৬-১০৪১)। বিখ্যাত পশ্চিম উপকূলে এই সময়ের থেকে তারিখগুলি রয়েছে, যদিও এপসটি ১১৯৬ সাল পর্যন্ত সমাপ্ত হয়নি। শতাব্দীর গোষ্ঠীগুলি গোথিক ভল্টস, রেনেসাঁ ভাস্কর্য এবং বারকো চ্যাপেলগুলির সাথে সময়ের সময়ের ফ্যাশন অনুসারে পুনঃনির্মিত এবং সজ্জিত করা হয়েছে, তবে সামগ্রিকভাবে ভবনের স্টাইল রোমান কোরকে রোমান কোর দিয়ে রেখেছে।

বিবরণ: (বাহির) উত্তর দিকের প্রান্তে রোমান ইটভাটার বড় অংশ দৃশ্যমান। ট্রিয়ার ক্যাথিড্রালের ভারপ্রাপ্ত পশ্চিমাঞ্চলের পাঁচটি সমমানের অংশ রয়েছে এবং এটি সালিয়ান স¤্রাটদের (১১ শতকের) অধীনে রোমানিস্ক স্থাপত্যের বৈশিষ্ট্য। পশ্চিম কাজটি পপ্পো ভন বাবেনবার্গ (১০১০-৪৭) দ্বারা শুরু এবং এবারহার্ড (১০৪৭-৬৬) দ্বারা সম্পন্ন হয়। এর চারটি টাওয়ার পশ্চিমা ক্ষেপণাস্ত্রের উভয় পাশে কম বা সমানভাবে স্থাপিত হয়। এটি রাইন-ম্যুস এলাকায় অন্যান্য অনেক গির্জা গুলির জন্য একটি উদাহরণ হিসাবে কাজ করে। লম্বা টাওয়ারের ঘড়ির উপরে ল্যাটিন শিলালিপিটি ‘নেসিসিটিস কোভা হোর ডমিনভেস ভেনিয়েট’ (‘আপনি কি জানেন যে প্রভু আসছে’)। ১৮ শতকের প্রথম দিকে নির্মিত পবিত্র তিউনিকের চ্যাপেল যোগ করার কারণে পূর্ব গায়কটি কম বিশিষ্ট।

(অভ্যন্তর) অভ্যন্তরীণ ব্যবস্থা ৪১ মিটার দ্বারা ১১২.৫। এটি গোথিক ভল্টিংয়ের সাথে তিনটি প্রধানত রোমানস্ক নভ রয়েছে। মূল রোমান কাঠামোটি ভেতরে পড়ার পক্ষে কঠিন তবে তার মূল আয়তক্ষেত্রাকার ফর্মটি এখনও তিনটি পূর্বের উপত্যকায় স্বীকৃত হতে পারে। ১১ টি মৌলিক কলাম ১১ শতকের মধ্যে পুনঃব্যবহৃত করা হয়েছিল তবে ক্রুসিফর্ম পিয়েরগুলিতে পরিবর্তিত হয়েছিল। ১৫১২ খ্রিস্টাব্দে পূর্ববর্তী প্রধান বেদী থেকে উদ্ধারকৃত যীশুর সিমলেস জামা অবলম্বনের জন্য বারকোচ চ্যাপেলটি পূর্ব গীতের পিছনে যোগ করা হয়েছিল এবং প্রাচীরের খোলার মাধ্যমে দৃশ্যমান ছিল। পশ্চিম ব্যারিয়ারটি জার্মান ব্যারোকের শৈলীতে সজ্জিত, এবং আমাদের লেডি এবং পবিত্র স্যাক্রামেন্টের চ্যাপেল (‘গোল্ডেন গেট’ সহ, পূর্ব রাড স্ক্রীনের অংশ) এবং গির্জার বেশিরভাগ বেদী। একটি রোমানস্কি টাইপানমুম খ্রিস্টকে ভার্জিন মেরি এবং সেন্ট পিটারের সাথে চিত্রিত করেছেন। প্রধান গির্জার অঙ্গ পুরানো কিন্তু ১৯৭৪ তারিখ থেকে প্রদর্শিত হয়।

সূত্র: উইকিপিডিয়া

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]