• প্রচ্ছদ » প্রথম পাতা » ড. ইউনুসের আগে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হয়েছিলেন ইমরান খানও


ড. ইউনুসের আগে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হয়েছিলেন ইমরান খানও

আমাদের নতুন সময় : 01/11/2018

প্রত্যাশা প্রমিতি সিদ্দিক : গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস ২০১২ সালের অক্টোবরে গ্লাসগো ক্যালেডনিয়ান ইউনিভার্সিটিতে চ্যান্সেলর পদে অভিষিক্ত হন। উপমহাদেশের মধ্যে নি:সন্দেহে এটি একটি উল্লেখযোগ্য বিষয়। তবে ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ে চ্যান্সেলর হিসেবে মনোনয়ন এটিই প্রথম নয়। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ও উপমহাদেশের জনপ্রিয় ক্রিকেট তারকা ইমরান খান সর্বপ্রথম এ পদে অভিষিক্ত হয়েছিলেন ২০০৫ সালে। তখন থেকে ২০১৪ সাল পর্যন্ত মোট নয় বছর বিশ্ববিদ্যালয়টির এ পদটি অলংকৃত করেন পাক প্রধানমন্ত্রী।
লাহোরে জন্ম নেওয়া এ ব্যক্তিত্ব ১৯৭০ সালে পাকিস্তান ক্রিকেট দলে জায়গা পান। পরবর্তীতে ১৯৮১ সালে তিনি অধিনায়ক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর ১৯৯২ সালে ইমরান খানের অধিনায়কত্বেই পাকিস্তানের ঘরে আসে বিশ্বকাপ জেতার সম্মান। ১৯৯৫ সালে তিনি রাজনীতিতে যোগ দেন। তবে চ্যান্সেলর হিসেবে নিয়োগ পাওয়ার পেছনে অন্যতম কারণ তিনি লাহোরে তার মায়ের স্মরণে তৈরি করেছেন শওকত খানম মেমোরিয়াল ট্রাস্ট ক্যান্সার হসপিটাল। বিনা খরচে ক্যান্সারের চিকিৎসা দেওয়ায় তার এ প্রতিষ্ঠানটি বিশ্বে অনবদ্য ভূমিকা পালন করছে।
এরপর ২০১২ সালের অক্টোবরে ড. মুহাম্মদ ইউনূস গ্লাসগো ক্যালেডনিয়ান ইউনিভার্সিটির চ্যান্সেলর হিসেবে অভিষিক্ত হন। আনুষ্ঠানিকভাবে তার দায়িত্ব শুরু হয় সেই বছরের অক্টোবরে। এবছর, ২০১৮ সালের জুলাইতে ড. এনি লেন্নক্স অবিই গ্লাসগো ক্যালেডনিয়ান ইউনিভার্সিটির চ্যান্সেলর হিসেবে দায়িত্বগ্রহণ করেন। পরবর্তীতে ড. ইউনূসের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আজীবন সম্মাননা হিসেবে ড. ইউনূসকে চ্যান্সেলর এমেরিটাস পদে আসীন করা হয়েছে।
এছাড়াও, এশিয়ার আরেক ব্যক্তি অস্ট্রেলিয়ার রিচার্ড ফারলেই লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে আসীন হন। ২০০৯ সালে প্রাক্তন ইন্ডিয়ান হাই কমিশনার ও কমনওয়েলথের জেনারেল সেক্রেটারি, কামালেশ শরমা ২০০৯ সালে কুইন্স ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে নিযুক্ত হন। গার্ডিয়ান, যাচাই.কম, সম্পাদনা : শরিফ উদ্দিন আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : info@amadernotunshomoy.com