• প্রচ্ছদ » আজকের পত্রিকা » আমেরিকার মিট-টার্ম ইলেকশন
    ডেমোক্র্যাটরা ৮ বছর পর হাউজে মেজরিটি পেল প্রথম ২ মুসলিম নারী কংগ্রেস-ওম্যান হলেন হাউজে ডে. ২১৯ – রি. ১৯৩,  সিনেটে  ডে. ৪৫- রি. ৫১ 


আমেরিকার মিট-টার্ম ইলেকশন
ডেমোক্র্যাটরা ৮ বছর পর হাউজে মেজরিটি পেল প্রথম ২ মুসলিম নারী কংগ্রেস-ওম্যান হলেন হাউজে ডে. ২১৯ – রি. ১৯৩,  সিনেটে  ডে. ৪৫- রি. ৫১ 

আমাদের নতুন সময় : 08/11/2018

আমান-উদ-দৌলা, কন্ট্রিবিউটিং এডিটর

 

(১)  আমেরিকার মিট-টার্ম ইলেকশন ৮ বছর পর নি¤œকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে।  নিয়ন্ত্রণ নিয়েছে ডেমোক্র্যাটরা। আর। যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে। কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে জয় পেয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। এরমধ্যে পাওয়া তথ্যে। নিম্নকক্ষের ২০৪টি আসন নিশ্চিত করেছে ডেমোক্র্যাট। রিপাবলিকান জয় পেয়েছে ১৮৭টি আসনে। হাউসে সংখ্যা-গরিষ্ঠতার জন্য ২১৮টি আসন প্রয়োজন। সিনেটে এ পর্যন্ত পাওয়া ফলে ৫১টি আসনে জয় পেয়েছে রিপাবলিকান। এতে তারা উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। অন্যদিকে, ডেমোক্র্যাটরা এ পর্যন্ত জয় পেয়েছে ৪৫টি আসনে। এর মধ্যে দুই জন আবার স্বতন্ত্র প্রার্থী। ফল বাকি আছে আর ৪টি আসনের। মিডিয়াগুলো পূর্বাভাসে বলছে। ডেমোক্র্যাটরা হাউসের ২২৯টি আসনে জয়ী হবে।  রিপাবলিকানরা পাবে ২০৬টি আসন। রিপাবলিকানের অধীনে থাকা ২৩টি আসন ছিনিয়ে নিলো ডেমোক্র্যাটরা। গভর্নর পদে এবার ২২ ডেমোক্র্যাট ২৫ রিপাবলিকান। কয়েকটা  ফল এখনো বাকি। ডেমোক্র্যাটরা এখন হাউস কমিটির মাধ্যমে। প্রেসিডেন্টের বিরুদ্ধে নতুন তদন্ত শুরু করতে পারবে। রিপাবলিকান বিল আটকে দিতে পারবে। প্রেসিডেন্টকে ইমপিচমেন্টের মুখোমুখিও করতে পারবে। প্রেসিডেন্টকে ইমপিচমেন্টের মুখোমুখি করতে। হাউসে সামান্য সংখ্যাগরিষ্ঠতা থাকলেই চলবে।

(২) দুই মুসলিম নারী জিতে গেলো

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে। এই প্রথম দুজন মুসলিম নারীকে নির্বাচিত করলেন ভোটাররা। মিনেসোটা ও মিশিগানের ভোটাররা এই কৃতিত্ব গড়ে তোলে। তাঁদের প্রতিনিধি হিসেবে ডেমোক্র্যাট সদস্য ইলহান ওমর। এবং রাশিদা তালিবকে নির্বাচিত করেছেন।  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেয়ার পর।  মুসলিম-বিদ্বেষী মনোভাব গড়ে ওঠে। যুক্তরাষ্ট্রের জনগণের করো কারো মধ্যে। এমন পরিস্থিতে এই দুজনের জয় ইতিহাস তৈরি হলো। মিনেসোটা থেকে নির্বাচিত হন ৩৬ বছর বয়সী ইলহান ওমর। তিনি সোমালিয়া থেকে আসা শরণার্থী একজন ছিলেন। যুক্তরাষ্ট্রে আসার পর এখানকার নাগরিকত্ব পান। শিশু বয়সে তিনি চার বছর কেনিয়ার একটি শরণার্থী শিবিরে ছিলেন। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এই প্রথম একজন। হিজাব পরা সদস্য হতে যাচ্ছেন ওমর। অন্যদিকে, মিশিগানে জয়ী রাশিদা তালিবও ইতিহাস গড়েছেন। ৪২ বছর বয়সী এই সমাজকর্মী। ডেট্রোয়েটের এক ফিলিস্তিনি অভিবাসীর ঘরে জন্ম নেয়। ১৪ ভাই-বোনের মধ্যে তিনি সবার বড়। ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে তিনি। মিশিগান আইন পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। এক জরিপ রিপোর্টে দেখা যায়। ২০১৮ সালে মুসলিম-বিরোধী বা বিদ্বেষী অপরাধের হার  আমেরিকায় বেড়েছে ২১ শতাংশ।

(৩) কলোরোডায় সমকামী একজন গভর্নর হলেন

কলোরোডা অঙ্গরাজ্যে একজন সমকামী গভর্নর নির্বাচিত হয়েছেন। তার নাম জেয়ার্ড পলিশ। ডেমোক্র্যাটিক দলের হয়ে জিতেছেন। তিনিই ইতিহাসে প্রথম কোনো সমকামী গভর্নর। রিপাবলিকান প্রার্থী ওয়াকার স্টেপলেটনকে পরাজিত করে। তিনি কলোরোডা অঙ্গরাজ্যের প্রথম সমকামী গভর্নর হতে যাচ্ছেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : info@amadernotunshomoy.com