• প্রচ্ছদ » » নারী হেনস্তার প্রতিবাদ : ‘দিন আমার, রাতও আমার’


নারী হেনস্তার প্রতিবাদ : ‘দিন আমার, রাতও আমার’

আমাদের নতুন সময় : 08/11/2018

প্রিয়াংকা আচার্য্য : মধ্যরাতে পুলিশ কর্তৃক অটোরিকশা আরোহী নারীকে হেনস্তার প্রতিবাদে এবং নারীর নিরাপদ ও অবাধ চলাচল নিশ্চিতের দাবিতে ১ নভেম্বর রাতে রাজধানীর শাহবাগে জড়ো হয় বিভিন্ন শ্রেণী পেশার নারীরা। তাদের সাথে একাত্মতা জানিয়ে যোগ দেন লেখক, শিল্পী, সাংবাদিক ও সংস্কৃতিকর্মীরা।

‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’ শিরোনামের এই কর্মসূচি সফল করতে ফেসবুকে আগে থেকেই একটি ইভেন্ট খোলা হয়।

আয়োজনকারীর পক্ষ থেকে অপারাজিতা সঙ্গীতা বলেন, এই প্রতিবাদ কর্মসূচি সরকার বা পুলিশের বিরুদ্ধে নয়। এটি সামগ্রিক নষ্ট ব্যবস্থার বিরুদ্ধে নির্যাতিত নিপীড়িত অধিকারবঞ্চিত নারীদের প্রতিবাদ। একজন নারী প্রয়োজনে বা অপ্রয়োজনে রাতে বাড়ির বাইরে বের হবে এটা তার ব্যক্তিগত স্বাধীনতা বা অধিকার। আয়োজনকারীরা জানান, এ কর্মসূচির আয়োজক কোনো সংগঠন নয়, কোনো রাজনৈতিক দল নয়, এমনকি কোনো নারী অধিকার বিষয়ক সংগঠনও নয়। প্রাথমিকভাবে ৬ নারী এক্টিভিস্ট এ কর্মসূচির উদ্যোক্তা। তারা হলেনÑ অপরাজিতা সঙ্গীতা, নবনীতা নব, মেরী মাহজাবিন, আনুশা ইমরোজ নিতু, মারজিয়া প্রভা এবং জাকিয়া শিশির। পরে অবশ্য আরও অনেকে যুক্ত হন।

সমাবেশ থেকে বলা হয়, ‘দেশটা আমাদের, দিনটা আমাদের। কিন্তু রাতে আমরা কেন অনিরাপদ থাকব? রাতের বেলায় কেন স্বাধীনতা থাকবে না? রাতের বেলা নারী দেখলেই হয়রানি, এটা কেমন আচরণ।’ রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন, ফানুশ উড্ডয়ন, প্রতিবাদী গান-কবিতা পরিবেশন এবং জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে সমাবেশ শেষ করে প্রতিবাদীকারীরা ।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : info@amadernotunshomoy.com