গোল্ডেন দিনারের কী হলো?

আমাদের নতুন সময় : 09/11/2018

টিম স্টিল : এক দশক আগে, বাংলাদেশের জন্য একটি সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সহায়ক সংগঠন প্রতিষ্ঠার সঙ্গে জড়িত ছিলাম। তখনই প্রথম শুনেছিলাম ‘গোল্ডেন দিনার’-এর কথা। সংগঠনটির নিবন্ধন নিয়ে বেশ কিছু বৈঠকের আয়োজন করা হয়। তহবিলের বিষয়ে আশ্বাসও পাওয়া যায়। তবে বাংলাদেশের সরকারি কর্মকর্তারা এ বিষয়ে খুব সতর্ক মনোভাব দেখান। যদিও সৌদি আরবের পক্ষ থেকে প্রাথমিক সহযোগিতার প্রতিশ্রুতি পাওয়া গিয়েছিলে মার্কিন ডলারেই। তারপরও গোল্ডেন দিনারের প্রসঙ্গ উঠেছিলো। একটি নির্ভরযোগ্য আন্তর্জাতিক মুদ্রা হিসেবে, যা কিনা তেল বিক্রি করা ইসলামিক দেশগুলো দ্বারা সমর্থিত।

স্পষ্ট বোঝা যাচ্ছিলো, প্রাচীন এক সময়ে যা নির্ভরযোগ্য মুদ্রা হিসেবে আন্তর্জাতিক বাণিজ্যে ব্যবহৃত হতো, তা আবারো চালু হতে যাচ্ছে, খুব অল্প সময়ের মধ্যেই! তখন যাদের সাথেই আমার আলাপ হতো, তারাই আমাকে নিশ্চিত করে তুলেছিলো যে, একটি নির্ভরযোগ্য আন্তর্জাতিক মুদ্রা হিসেবে গোল্ডেন দিনার মার্কিন ডলারকে হটিয়ে দিতে যাচ্ছে।

এমন একটা প্রচ-ভাবে মদদপুষ্ট উদ্যোগের উদ্দেশ্য বুঝতে আমার কষ্ট হচ্ছিলো না।

২০০২ সালের শুরুতেই এশিয়ান টাইগারখ্যাত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ প্রস্তাব দিয়েছিলেন, ইসলামিক দেশগুলোর মধ্যে বাণিজ্যের মাধ্যম হিসেবে যেন গোল্ডেন দিনার ব্যবহার করা হয়।

সে সময় আমার মনে কোন সন্দেহ ছিলো না যে, ডলারের বিরুদ্ধে এমন একটা উদ্যোগকে যুক্তরাষ্ট্র যতটা সম্ভব তীব্রতার সঙ্গে মোকাবেলা করার চেষ্টা করবে।

হয়তো সবসময় কার্য-কারণ সম্পর্ক খুঁজে বের করা সহজ হয় না। কিন্তু ২০১৪ সালে আবু বকর আল-বাগদাদী এবং তার ‘ইসলামিক স্টেট’-এর ঘোষণার আগে থেকেই উপসাগরীয় অঞ্চলের ইসলামিক দেশগুলোকে একটা সংঘাতের ঢেউ আঘাত করেছিলো। ২০১৪ সালে আইএস-এর ঘোষণা এবং তাদের মুদ্রা হিসেবে গোল্ডেন দিনারকে স্বীকৃতি দেয়ার মধ্য দিয়ে একটি স্বীকৃত আন্তর্জাতিক মুদ্রা হিসেবে গোল্ডেন দিনারের প্রচলনের উদ্যোগের কফিনে সাময়িকভাবে হলেও বড় একটা পেরেক ঠুকে গিয়েছিলো। যা যুক্তরাষ্ট্রের জন্য ছিলো খুবই সন্তোষজনক।

‘গোল্ডেন দিনার’-এর ইতিহাস ইসলামের ইতিহাসের সমান প্রাচীন। এটা প্রথম প্রবর্তন করেছিলেন উমর ইবনে আল-খাত্তাব, ইসলামিক বিশ্বের অন্যতম প্রথম স্থপতি ছিলেন তিনি। বছরটা সম্ভবতঃ ৬৪১ খ্রিস্টাব্দ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হ্যারল্ড উইলসন বলেছিলেন, “রাজনীতির জন্য এক সপ্তাহও অনেক লম্বা সময়”। গত দশকে আরব বিশ্বের রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতার ক্রম অনুধাবন করতে গেলে গবেষকরা হয়তো ভাবতে বাধ্য হবেন, এর কিছুটা ঘটেছিলো ডলারের কাছ থেকে আসা হুমকির কারণেই। যদি সে হুমকিগুলো আদৌ সত্যি হয়ে থাকে।

ঘটনাক্রম যথেষ্ট কৌতুহলউদ্দীপক হবে বলেই মনে হচ্ছে!

সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : info@amadernotunshomoy.com