ছাতক পৌর এলাকায় ২ ইউনিয়ন পরিষদের দপ্তর

আমাদের নতুন সময় : 09/11/2018

নুর উদ্দিন, (ছাতক) সনামগঞ্জ : ছাতক পৌরসভা এলাকায় দুটি ইউনিয়ন পরিষদের দপ্তর। পরিষদের নেই কোন নিজস্ব ভবন। স্থানীয় সরকার বিভাগের উদাসীনতার কারণে পৌরসভার অভ্যন্তরেই দেড় যুগ ধরে চলছে দুটি ইউনিয়নের দাপ্তরিক কার্যক্রম। ফলে সেবাগ্রহণকারী জনসাধারণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। উপজেলা পরিষদ ও প্রশাসনিক কার্যালয় থেকে পৌরসভা ও সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের দূরত্ব প্রায় ১০০ গজের মতো। সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পাশেই বাগবাড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। ছাতক পৌরসভার অভন্তরে ছাতক সিমেন্ট ফ্যাক্টরির সংলগ্ন নোয়ারাই ইউনিয়ন পরিষদের কার্যালয়। শহরের বাগবাড়ি এলাকায় অবস্থিত ছাতক পৌরসভার অস্থায়ী কার্যালয়।

শহরের বাগবাড়ি এলাকার চৌরাস্তার মোড়ে ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয় ছাতক সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়। তৎকালীন সময়ে ইউনিয়নের প্রায় মধ্যবর্তী স্থান ও যাতায়াত সুবিধা বিবেচনায় পরিষদের কার্যালয় হিসেবে এই স্থানটি বেছে নেওয়া হয়েছিল। পৌরসভা প্রতিষ্ঠার পর ছাতক সদর ইউনিয়নের সীমানা নির্ধারিত হলেও ইউনিয়ন পরিষদের কার্যালয় দেড় যুগেও স্থানান্তর করা সম্ভব হয়নি। একইভাবে নোয়ারাই ইউনিয়ন পরিষদ কার্যালয়টিও পৌরসভার অভ্যন্তরে অবস্থিত। ছাতক সদর ইউনিয়ন কার্যালয় প্রতিষ্ঠার প্রায় একই সময়ে ছাতক সিমেন্ট কারখানা সংলগ্ন একটি টিলার উপর প্রতিষ্ঠিত হয় নোয়ারাই ইউনিয়ন পরিষদ কার্যালয়। পৌরসভার সীমানা নির্ধারণের সময় নোয়ারাই ইউনিয়ন পরিষদ কার্যালয়টিও পৌরসভার অভ্যন্তরে পড়ে যায়। ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে ইউনিয়নের প্রথম সীমানা অন্তত প্রায় এক কিলোমিটার দূর। বর্তমানে ইউনিয়ন পরিষদের ভবনটি অত্যন্ত ঝূঁকিপূর্ন। ভবনজুরে সৃষ্টি হয়েছে বড়-বড় ফাটল। ২০০৭ সালে ইউনিয়ন পরিষদ কার্যালয় স্থাপনের জন্য ইউনিয়নের ছনখাইর গ্রামের মৃত জহুর আলীর পুত্র যুক্তরাজ্য প্রবাসী আসক আলী প্রায় ৬০ শতক ভূমি দান করেছিলেন। ২০১৭ সালের প্রথম দিকে ভবন নির্মাণের কাজ শুরু হয়ে নির্মাণ কাজ শেষ হয়েছে। নির্মাণ কাজ শেষ হলেও এখনও কার্যালয় স্থানান্তরিত হয়নি।

ছাতক সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, ইউনিয়নের মাছুখালী ব্রিজ সংলগ্ন স্থানে ৫০ শতক ভূমি ইউনিয়ন পরিষদ কার্যালয়ের জন্য দান করেছেন মলি�কপুর গ্রামের মকসুদ আলীর ছেলে সাদ মিয়া। ২০১৪ সালে ৯ এপ্রিল দলিল সম্পাদন করে এ ভূমি দান করা হয়েছে পরিষদের নামে। এখানে সরকারি অর্থায়নে ভবন নির্মাণ করে পরিষদের নিজস্ব ভবনে স্থানান্তর করা হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : info@amadernotunshomoy.com