নির্বাচনকে সামনে রেখে সক্রিয় অস্ত্র ব্যবসায়ীরা

আমাদের নতুন সময় : 09/11/2018

মুজিব উল্ল্যাহ্ তুষার, চট্টগ্রাম : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা এখন ব্যস্ত সময় পার করছেন। এদিকে সক্রিয় হয়ে উঠছে পেশাদার সন্ত্রাসীরা। কদর বাড়ছে অস্ত্র ব্যবসায়ীদের। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও সন্ত্রাসীদের ধরতে তৎপরতা বাড়িয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, অস্ত্র ব্যবসায়ী, সন্ত্রাসীদের তালিকা হালনাগাদ করা হয়েছে। তালিকা অনুসারে অবৈধ অস্ত্র উদ্ধার ও অস্ত্রধারীদের গ্রেফতার অভিযান শুরু করা হয়েছে। এদিকে পুলিশের পাশাপাশি র‌্যাবও অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতারে তৎপরতা শুরু করেছে। চলতি বছরের অক্টোবর পর্যন্ত র‌্যাব ১৯৮টি বিভিন্ন ধরনের অস্ত্র উদ্ধার করেছে। এরমধ্যে কে-২২ রাইফেলসহ ৩১টি ম্যাগাজিন রয়েছে এবং ২,৪৭০ রাউন্ড বিভিন্ন ধরনের গুলি/কার্তুজ রয়েছে। জানা যায়, সীমান্ত পথেও অস্ত্রের চালান আসতে পারে। বিজিবিকে সতর্ক অবস্থায় থাকতে নির্দেশ দেয়া হয়েছে। তিন পার্বত্য জেলা থেকে যেন অস্ত্রের চালান না আসতে পারে এর জন্য কর্মকা- বৃদ্ধি করেছে পুলিশ। তবে চট্টগ্রাম নগরের বিভিন্ন থানা পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসীরা অধিকাংশই পালতক রয়েছে। আবার অনেকে পুলিশের সোর্স হিসেবেও কাজ করছে। কেউ কেউ প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। রাজনৈতিক কারণে অনেককে পুলিশ গ্রেফতারও করতে পারছে না। পুলিশের পরিসংখ্যান সূত্রে জানা যায়, অবৈধ অস্ত্রধারীদের ধরতে পুলিশের অভিযান চললেও সন্ত্রাসী কার্যকলাপে ব্যবহার হচ্ছে বৈধ অস্ত্রও। সেই সাথে বিগত বছরে লাইসেন্স দেয়া অনেক অস্ত্রের খোঁজ পাওয়া যাচ্ছে না । চট্টগ্রামে চলতি বছরের ৩০ সেপ্টম্বর পর্যন্ত মোট ৪ হাজার ৩৬২টি অস্ত্রের লাইসেন্স দেয়া হয়েছে। এরমধ্যে নগরীতে ২ হাজার ৫৭৭টি ও জেলায় ১ হাজার ৭৮৫টি। খোঁজ নিয়ে জানা যায়, বিগত বছরগুলোতে যে সকল সন্ত্রাসী প্রকশ্যে অস্ত্র প্রদর্শন করেছে তাদের অধিকাংশই সরকারি দলের রাজনীতির সাথে জড়িত। সম্পাদনা : টি এম হুদা, শাশ্বত।

 

 

পুলিশ তাদের গ্রেফতার করতে পারছে না। সেই সাথে গ্রেফতার করলেও অস্ত্র উদ্ধার করা যায়নি। ফলে এসব অস্ত্র আগামী নির্বাচনে ব্যবহৃত হতে পারে এমন আশঙ্কা করছেন অনেকে।

এবিষয়ে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেন, আগামী নির্বাচনকে কেন্দ্র করে এ অঞ্চলে সড়ক, সাগরপথ এবং পাহাড়ি পথে অস্ত্রের চালান যেন না আসতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা দেয়া হয়েছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : info@amadernotunshomoy.com