প্রশ্নাতীত শেখ হাসিনা

আমাদের নতুন সময় : 09/11/2018

বাপ্পী রহমান, চীন থেকে

 

দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তরের স্বীকৃতি দেওয়ায় সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কওমি জননি’ উপাধি দিয়েছেন কওমি মাদ্রাসাগুলোর সর্বোচ্চ সংস্থা ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’। রাষ্ট্রীয় স্বীকৃতির বাইরে থাকায় কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের গন্তব্য ছিলো কেবল মসজিদ-মাদ্রাসা। এর বাইরে কর্মক্ষেত্র তৈরির সুযোগ ছিলো না।

এমন শিক্ষাব্যবস্থা উৎপাদন ও কর্মবিমুখ। শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)-এর সবশেষ ২০১৫ সালের জরিপ তথ্য মতে, দেশে কওমি মাদরাসা আছে ১৩ হাজার ৯০২টি। যার শিক্ষার্থীর সংখ্যা ১৪ লাখের বেশি। তবে বেসরকারি হিসেব মতে, দেশে কওমি মাদরাসার সংখ্যা ২০ হাজারের বেশি। তাই এ কথা বললে হয়তো অত্যুক্তি হবে না যে, দেশের কয়েক হাজার মাদ্রাসার লাখ লাখ শিক্ষার্থীকে মূল ধারার বাইরে রেখে ‘অথেনটিক’ উন্নয়ন সম্ভব নয়। এই স্বীকৃতির ফলে তারা যেমন সমাজের মূল ধারায় সম্পৃক্ত হওয়ার সুযোগ পাবে তেমনি দেশও উপকৃত হবে।

কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিতে আইনের খসড়া অনুমোদন দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে যারা হেফাজতে ইসলামের মতো ইসলামি দলগুলোর কাছে ‘নতি স্বীকার’ হিসেবে দেখছেন তারা আসলে পেশাদার সমলোচক। শেখ হাসিনার এই সিদ্ধান্ত তার দূরদর্শিতা ও বিচক্ষণতার পরিচয় বহন করে।

হেফাজত ইস্যুতে যারা টিপ্পনি কাটছেন তারা হয়তো ভুলে গেছেন শেখ হাসিনাকে ১৯ বার হত্যার চেষ্টা চালানো হয়েছিলো। কখনো নিজ বাসভবনে, কখনো জনসভায় আবার কখনো তার গাড়ির বহরে হামলা করে। শেখ হাসিনাকে দীর্ঘ সময়ে ধরে কারারুদ্ধ করে রাখা এবং তাকে রাজনীতি থেকে ‘মাইনাস’ করার জবরদস্তিমূলক ও অপরিণামদর্শী তৎপরতার ঘটনা বেশি পুরোনো নয়। অথচ শেখ হাসিনা টিকে আছেন। আর তার টিকে থাকার ম্যাজিক হচ্ছে মানুষের ভালোবাসা। বঙ্গবন্ধুর রেখে যাওয়া পবিত্র আমানত মানুষই টিকিয়ে রাখবে। আমাদের অনেকেরই যোগ্যতা নেই শেখ হাসিনার কোনো সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলার।

লেখক : গবেষক ও শিক্ষক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : info@amadernotunshomoy.com