গোল্ডেন হর্স অ্যাওয়ার্ডকে কেন্দ্র করে নতুন তাইওয়ান বিতর্ক

আমাদের নতুন সময় : 20/11/2018

ইমরুল শাহেদ : এশিয়ার অস্কার হিসেবে পরিচিত তাইওয়ানের গোল্ডেন হর্স পুরস্কার অনুষ্ঠানে দেওয়া বিভিন্ন বক্তব্য থেকে নতুন রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে। এই বিতর্ক পুরস্কার নিয়ে নয়। বিতর্ক শুরু হয়েছে তাইওয়ানের ভৌগোলিক অবস্থান নিয়ে। শনিবার এই পুরস্কার বিতরণ করা হয়েছে তাইওয়ানের রাজধানী তাইপেতে। শ্রেষ্ঠ তথ্যচিত্রের পুরস্কার পাওয়া ফু ইউ পুরস্কার প্রাপ্তির বক্তৃতায় বলেছেন, তিনি আশা করেন তাইওয়ানকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়া হবে। তার এই বক্তব্য চীনের মূল ভূখ-ের বিরোধীদের মধ্যে ব্যাপক তোলপাড় সৃষ্টি করেছে। সূত্র : বিবিসি । তাইওয়ানের ভৌগোলিক অবস্থান অত্যন্ত সংবেদনশীল একটি বিষয়। এই দ্বীপটি ১৯৪৯ সাল থেকেই স্ব-শাসিত। কিন্তু এই দ্বীপ দেশকে চীন মূল ভূখ- থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া বলে মনে করে এবং বিশ্বাস করে একদিন এই দ্বীপটি চীনের মূল ভূখ-ের সঙ্গে মিলে যাবে। ফুয়ের তথ্যচিত্র আওয়ার ইয়ুথ নির্মিত হয়েছে তাইওয়ানের ২০১৪ সালের সানফ্লাওয়ার ম্যুভমেন্ট নিয়ে। তিনি বলেন, ‘আমি আশা করি আমাদের দেশটি একদিন স্বীকৃতি পাবে এবং সত্যিকার অর্থেই একটি ভিন্ন দেশ হিসেবে সবাই জানবে।’ চীনের মূল ভূখ-ের সাবেক শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাওয়া তু ম্যান বলেছেন, দু’পক্ষ একই পরিবারের মতো।

রোববার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এসব বিতর্কিত মন্তব্যের জবাব দেন । তিনি বলেন, তাইওয়ান এই প্রশংসা কখনোই গ্রহণ করেনি এবং করবেও না। কারণ তাইওয়ানতো তাইওয়ানই।

তিনি ফেসবুক স্ট্যাটাসে বলেছেন, ‘গতকাল (শনিবার) অনুষ্ঠিত গোল্ডেন হর্স অ্যাওয়ার্ডস নিয়ে আমি আনন্দিত। এর মাধ্যমে মূল চীন ভূখ- এবং তাইওয়ানের পার্থক্য বোঝা গেছে’। সম্পাদনা : নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]