• প্রচ্ছদ » প্রথম পাতা » জেএসডির নির্বাচনী ইশতেহার দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট গঠনের অঙ্গিকার


জেএসডির নির্বাচনী ইশতেহার দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট গঠনের অঙ্গিকার

আমাদের নতুন সময় : 07/12/2018

জিয়াউদ্দিন রাজু : জেএসডি দ্বি-কক্ষ বিশিষ্ট জাতীয় সংসদ গঠন, ৯টি প্রদশের সম্মনয়ে একটি ফেডারেল পদ্ধতির রাষ্ট্র ব্যবস্থা চালুর অঙ্গিকার করেছে নির্বাচনী ইশতেহারে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে দলের পক্ষ থেকে এ ঘোষণা দেন জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) নির্বাচনী ইশতেহারের মধ্যে রয়েছে, কেন্দ্রীয় সরকার হবে ফেডারেল, রাষ্ট্রপতি থাকবেন রাষ্ট্রপ্রধান, সংসদীয় ব্যবস্থা থাকবে, প্রধানমন্ত্রী সরকার ও নির্বাহী প্রধান থাকবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ক্ষমতার ভারসাম্য আনয়ন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ক্ষমতা দুই মেয়াদে নির্দিষ্ট করা। নিম্নকক্ষ ও উচ্চকক্ষ সমন্বয়ে জাতীয় সংসদ গঠিত হবে। নিম্নকক্ষ হবে ৩০০ সদস্য বিশিষ্ট ও উচ্চকক্ষ হবে ২০০ সদস্য বিশিষ্ট।

উচ্চকক্ষে শ্রম কর্ম-পেশা ও নারীদের প্রতিনিধি, ক্ষুদ্রজাতি নৃতাত্বিক জনগোষ্ঠির প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিদের প্রতিনিধিত্ব থাকবে। জাতীয় ঐক্যমতের সরকার গঠন।

বাংলাদেশে ৯টি প্রদেশ গঠন করা। প্রাদেশিক পরিষদ ও প্রাদেশিক সরকার থাকবে। ক্ষুদ্রজাতিসত্ত্বার সাংবিধানিক স্বীকৃতি প্রধান। উপজেলা ব্যবস্থাকে নির্বাচিত ও কার্যকর স্বশাসিত স্থানীয় সরকার ব্যবস্থা রূপাদান করা। মেট্রোপলিটন এলাকায় মেট্রোপলিটন সরকার গঠন। সম্পাদনা : লুৎফুর রহমান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]