দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন অতীতে হয়নি,এখনও হবে না : শাহ আলম

আমাদের নতুন সময় : 07/12/2018

রফিক আহমেদ : বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক মো. শাহ আলম বলেন,কোনো দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অতীতে হয়নি, বর্তমানেও হবে না। ৯০ এর পর সরকারগুলো এখনো কোনো নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারেনি। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় পুরানা পল্টন মুক্তি ভবনের মৈত্রী মিলানায়তনে বাম জোটের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে জবাবে তিনি এ কথা বলেন।

বাম জোটের সমন্বয়ক বলেন, দেশে আদৌ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে কিনা এ নিয়ে সংশয় রয়েছে। আমরা আন্দোলনের অংশ হিসেবে এ নির্বাচনে অংশ নিয়েছি। আগামীতেও আন্দোলনে থাকব এবং নির্বাচনে অংশগ্রহণ করব। সারাদেশের মানুষের মনে এখনও শঙ্কা আদৌ নির্বাচন হবে কী? নির্বাচন হলে নির্বিঘেœ ভোট কেন্দ্রে গিয়ে পছন্দ মতো প্রার্থীকে ভোট দিয়ে বাড়ি ফিরতে পারবো তো? ভোটের ফলাফল টিকভাবে প্রকাশিত হবে তো? কেন এ শঙ্কা? কারণ দেশের মানুষের অতীত অভিজ্ঞতা খুবই তিক্ত। বিগত দিনে যে, ১০টি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তার ৬টি দলীয় সরকারের অধীনে হয়েছে, একটিতেও ক্ষমতার পরিবর্তন হয়নি। বাকী ৪টি তদারকি সরকারের অধীনে হয়েছে বলে জনগণ নিজের ভোট অন্তত দিতে পেরেছে- সেই অর্থে আপেক্ষিক সুষ্ঠু নির্বাচন হয়েছে এবং ক্ষমতার পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, প্রকৃত অর্থে দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হযনি, কারণ আগের নির্বাচনগুলোও কালোটাকা, পেশীশক্তি, সাম্প্রদায়িক প্রচারণা, প্রশাসনিক কারসাজি মুক্তভাবে হয়নি। যদিও আমরা জানি যে, শ্রেণিবিভক্ত পুঁজিবাদী সমাজে বাস্তবে সত্যিকারের অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাম জোটের শীর্ষ নেতা সাইফুল হক বলেন, মানুষ নিরাপদে ভোট কেন্দ্রে ভোট দিতে যাবে, কিন্তু এখন পর্যন্ত সেরকম পরিস্থিতি দেখছি না। নির্বাচন কমিশন চোট খাট ত্রুটি ভালভাবে না দেখে গণহারে প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করে সরকারকে খুশী করেছে। দলের নির্বাচনী প্রতীক নিয়ে কারো প্রচারণা চালানো উচিৎ নয়- তারপরও সরকার দলীয় প্রার্থীরা দলীয় প্রতীক নিয়ে প্রচারণা চালাচ্ছে। বাম গণতান্ত্রিক জোটের প্রার্থীদের নানাভাবে সরকার দলীয় প্রার্থীর লোকেরা হুমকি দিচ্ছে। তাই শেষ পর্যন্ত বাম জোট নির্বাচনে থাকবে কিনা- চিন্তা ভাবনা করছে। নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করতে ব্যর্থ হলে এর দায়- দায়িত্ব তাদেরকে নিতে হবে।

বাম গণতান্ত্রিক জোটের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাম জোটের শীর্ষ নেতা সাইফুল হক, বজলুর রশীদ ফিরোজ, রুহিন হোসেন প্রিন্স,  মোশরেফা মিশু ও মোশাররফ হোসেন নান্নু প্রমুখ।  সম্পাদনা : মুহাম্মদ নাঈম




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]