বাবরি মসজিদ ভাঙার প্রতিবাদে বামদের মিছিল

আমাদের নতুন সময় : 07/12/2018

কাকলী সাহা, কলকাতা থেকে

 

৬ ডিসেম্বর নানা কারণে বিশেষ তাৎপর্যপূর্ণ একটি দিন। ১৯৯২ সালের এই দিনে করসেবকদের উদ্যোগে বাবরি মসজিদ ধ্বংস করা হয়েছিলো। তারই প্রতিবাদে প্রতিবছরের মতো এবারেও ১৭টি বামদলের উদ্যোগে বিশাল মিছিলে শামিল হয়েছিলো হাজার হাজার মানুষ। আর তা দেখার জন্য রাস্তায় দাঁড়িয়েছিলো আরো অনেক মানুষ। মিছিল শুরু হয় মহাজাগতিক সদন থেকে দুপুর দু’টোয়। সিপিএমের রাজ্য সম্পাদক ডঃ সূর্যকান্ত মিশ্র বক্তৃতা করে এর  আনুষ্ঠানিক সূচনা করেন। মহাত্মা গান্ধী রোড হয়ে আচার্য জগদীশ চন্দ্র বসু রোড হয়ে মিছিল পার্ক সার্কাস ময়দানের সামনে গেলে  বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু সংক্ষিপ্ত বক্তৃতা করে মিছিলের সমাপ্তি ঘোষণা করেন। কলকাতা আবার তার ধর্মনিরপেক্ষতার মেজাজ দেখালো সদর্পে।

একইদিনে নিরাপত্তার প্রশ্ন হাইকোর্ট খারিজ হয় বিজেপির সাম্প্রদায়িক রথযাত্রার চক্রান্ত। বাঙালির ধর্মনিরপেক্ষতা নিঃসন্দেহে প্রশ্নাতীত। সেখানে কোনো রকম ধর্মীয় সুড়সুড়ি যে বাংলার মানুষ বরদাস্ত করবে না, তা কাতারে কাতারে মানুষ রাস্তায় ে নমে আবারো প্রমাণ করলো।

১৯৫৬ সালের ৬ ডিসেম্বর ৬২ বছর  আগে ভারতের সংবিধানপ্রণেতা ডঃ ভীম রাও আম্বেদকর মৃত্যুবরণ করেন। সংবিধানে যেখানে ভারতবর্ষকে ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে উপস্থাপন করা হয়, সেখানে আজকের ভারতবর্ষ পরিচালনার ক্ষেত্রে সম্পূর্ণ বিপরীতমুখী অবস্থান নেয়া হচ্ছে, যা ভারতীয় সংস্কৃতির পরিপন্থী। তাই ভারতবর্ষের মানুষ এই দিনটিকে ধর্মীয় মৌলবাদের হাতে সঁপে দেবে নাকি ধর্মনিরপেক্ষতার প্রশ্নে আপোষহীন ভূমিকায় থাকবে, কলকাতাবাসী মানুষ বামপন্থী দলগুলোর নেতৃত্বে তা দেখিয়ে দিলো। যারা দেশভাগের ক্ষত বুকে বয়ে বেড়াতে গিয়ে কখনো কখনো সামান্য বিভ্রান্তিরও শিকার হচ্ছেন, তাদের বুঝতে হবে, যারা দাঙ্গা করেন বা করান তারা প্রকৃত অর্থেই দাঙ্গাবাজ। তাদের কোনো ধর্ম নেই।

প্রকৃত মানবধর্ম ভিন্ন মানুষের আর কোনো ধর্ম হয় না,একথা মানুষ হিসেবে আমার একবার ভাববো না? কেবল হিন্দু বা কেবল মুসলমান হয়েই থাকবো? এই সুন্দর মানবজীবন কেবল মন্দির গড়া বা মসজিদ ভাঙার কাজেই ব্যবহার  করবো? আসলে বাঙালির ধর্মনিরপেক্ষ চেতনা যে প্রশ্নাতীত, তা কলকাতাবাসী মানুষ আর একবার প্রমাণ করলো।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : inf[email protected]