৫৫টি আসন ছাড়ছে আওয়ামী লীগ

আমাদের নতুন সময় : 07/12/2018

দেবদুলাল মুন্না : সিনিয়র নেতারা স্পষ্ট কিছু না বললেও ধারণা করা হচ্ছে, শরিকদের জন্য ৫০ থেকে ৫৫টি আসন ছাড়তে পারে আওয়ামী লীগ। মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ রয়েছে ৯ ডিসেম্বর পর্যন্ত।  তাই দুই তিনদিনের ভেতরেই চূড়ান্ত করা হবে দল ও জোটের প্রার্থী তালিকা। এরই মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহার করিয়ে নেয়ার কাজ করছে হাইকমান্ড।

বেশ কিছু আসনে আওয়ামী লীগ দুজন করে প্রার্থী মনোনয়ন দিয়েছে। এর মধ্যে জোট শরিকদের আসনেও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। এদের প্রত্যাহার করে দল ও জোটের একক প্রার্থী নিশ্চিত করতে আগামীকালের মধ্যেই প্রার্থী তালিকা চুড়ান্ত করা হবে।

নীতি-নির্ধারকদের সঙ্গে কথা বলে জানা যায়, মনোনয়নপত্র জমা দেয়ার পর আবারও দল ও জোটের প্রার্থীদের সার্বিক খোঁজখবর নেয়া হয়েছে। সর্বশেষ পরিস্থিতি বিবেচনায় মহাজোটের শরিক জাতীয় পার্টিকে (জাপা) ৩৫ থেকে ৪০টি আসন ছাড় দেয়া হতে পারে। আবার এই সংখ্যা ৩৫ এর নীচেও নামতে পারে। এখন পর্যন্ত জাপার জন্য ২৩টি আসন ফাঁকা রাখা হয়েছে। এসব আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি। আর যেসব আসন জাপাকে ছেড়ে দেয়া হবে সেগুলো থেকে আওয়ামী লীগের প্রার্থীও প্রত্যাহার করে নেয়া হবে।

১৪ দলের অন্য শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে পাঁচটি, জাসদকে দুটি, বাংলাদেশ জাসদকে দুটি, জাতীয় পার্টিকে (জেপি) একটি এবং তরিকত ফেডারেশনকে দুটি আসন দেয়া হতে পারে। জাসদ এবং ওয়ার্কার্স পার্টির আসন কমতেও পারে। ১৪ দলের বাইরে বিকল্পধারাকে ছেড়ে দেয়া হতে পারে তিনটি আসন।

আসন বণ্টনের ব্যাপারে ইতোমধ্যেই আওয়ামী লীগের একটি টিম কাজ শুরু করেছে। দলের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে এই টিমে রয়েছেন আরেক যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সাত্তার, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘আওয়ামী লীগ একটি বড়ো দল।এ দলে প্রার্থী বেশি থাকাটা স্বাভাবিক। শরিকদলগুলোর যে সব প্রার্থী যেসব আসনে জিতবেন তাদের ব্যাপারে ছাড় দেওয়া হচ্ছে। এখন শরিকদলগুলোর পক্ষ থেকে শুধু বেশি আসন চাইলেই তো হবে না। জেতার মতো প্রার্থী লাগবে। আমাদের তালিকা চূড়ান্ত  হবে দু তিনদিনের ভেতরেই।’ সম্পাদনা : সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]