রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কারিতাস প্রধান কার্ডিনাল লুইস তেগলে

আমাদের নতুন সময় : 25/12/2018

এলড্রিক বিশ্বাস

৩ ডিসেম্বর, বেলা ১১টায় কক্সবাজার উখিয়া কুতুবপাল ৪ নং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন কারিতাস ইন্টারন্যাশনালিজের প্রেসিডেন্ট মহামান্য কার্ডিনাল লুইস এন্টোনিও তেগলে। তাঁর সাথে ছিলেন কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট ও রাজশাহী ধর্মপ্রদেশের মাননীয় বিশপ জের্ভাস রোজারিও, চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চ ডায়োসিসের মাননীয় আর্চ বিশপ মোজেস এম কস্তা, সিএসসি, পরিচালক এশিয়া অঞ্চল, ক্যাথলিক রিলিফ সার্ভিসেস (সিআরএস) মারক ডি’ সিলভা, কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক ফ্রান্সিস অতুল সরকার, কারিতাস চট্টগ্রাম এর আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ, ইমার্জেন্সী কো-অর্ডিনেটর, সিআরএস, সারা মেআনো মেরী, কক্সবাজারস্থ ইমার্জেন্সী রোহিঙ্গা রেসপন্স প্রোগ্রামের প্রধান এজেএম মাজহারুল ইসলাম, প্রজেক্ট ডিরেক্টর পিন্টু উইলিয়াস গমেজ, সিআরএস এর উপদেষ্টা ক্লেয়ি সেপ্টেল ও আরো অনেকে।
কার্ডিনাল লুইস এন্টোনিও তেগলে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় বলেন তারা পরিস্থিতির স্বীকার হয়ে বাংলাদেশে এসেছে। তারা সবকিছু হারিয়েছে। এটা খুবই দুঃখের বিষয়। তাদের মানবিক মর্যাদা ক্ষুন্ন হয়েছে। তাদের সম্মানের সাথে ফিরে যেতে হবে। এজন্য সবাইকে কাজ করতে হবে।
কার্ডিনাল লুইস এন্টোনিও বাংলাদেশ সরকারকে ও বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানান। তিনি কারিতাস বাংলাদেশকেও সকল সীমাবদ্ধতার মাঝে এতো কিছু করার জন্য ধন্যবাদ জানান ও বলেন কারিতাস আন্তর্জাতিক পরিবার আপনাদের পাশে থাকবে। কার্ডিনাল লুইস আরো বলেন, মায়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে সেদেশের নাগরিকদের বাংলাদেশে আশ্রয় নেওয়া একটি আন্তর্জাতিক শরণার্থী সংকট। এই সংকট মোকাবেলায় শুরু থেকে বাংলাদেশের জনগণ যে উদারতার পরিচয় দিয়েছে এটা প্রশংসনীয়। তিনি বলেন, বাংলাদেশের সরকার শরণার্থীদের আশ্রয় দিয়ে এবং দেশী-বিদেশী সংস্থার ত্রাণ বিতরণে যেভাবে সাহায্য ও সমন্বয় সাধন করেছে সেটা অবশ্যই প্রশংসনীয়।
পরিদর্শনের সময় কার্ডিনাল লুইস এন্টোনিও তেগলে রোহিঙ্গা পরিবারে এলপিজি গ্যাস বন্টন, মডেল গৃহ, শিশুদের শিক্ষা কার্যক্রম, রোহিঙ্গা পরিবারের সাথে আলোচনা এবং কক্সবাজার শহরে আরআরআরসি প্রধানের সাথে সৌজন্য সাক্ষাতকারে মিলিত হন।
সূত্র: বিডি খ্রিস্টান নিউজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]