টি-টুয়েন্টির জন্য উপযুক্ত উইকেট আমাদের নেই : মোস্তফা মামুন

আমাদের নতুন সময় : 07/01/2019

আমিরুল ইসলাম : ক্রীড়া বিশ্লেষক মোস্তফা মামুন বলেছেন টি-টুয়েন্টির জন্য উপযুক্ত উইকেট আমাদের নেই। টি-টুয়েন্টি খেলার জন্য উইকেটটা খুব গুরুত্বপূর্ণ। আমাদের এখানে উপযুক্ত উইকেট তৈরি হচ্ছে না। এর কারণ, হয় ইচ্ছা নাই, নয়তো সামর্থ্য নাই।
এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এবারের বিপিএলের আসর জমকালোভাবে শুরু হয়নি। অনেকটা বাজেভাবে শুরু হয়েছে। প্রথম দিনে উদ্বোধনী ম্যাচে যে উইকেটে খেলা হয়েছে এটা টি-টুয়েন্টি খেলার উপযুক্ত না। পরবর্তী ম্যাচ হয়েছে একতরফা ম্যাচ। সবকিছু মিলিয়ে এধরনের টুর্নামেন্ট যেভাবে আয়োজন করা উচিত সেভাবে হচ্ছে না। বিপিএলে প্রতিবার প্রথম আট দশটা ম্যাচ যা তা উইকেটে খেলা হয়। এর আরেকটি কারণ হচ্ছে একই মাঠে ক্রমাগত খেলা হওয়া। এটা পৃথিবীর কোথাও হয় না। একটা ম্যাচ এক মাঠে হয় তারপর অন্য মাঠে হয়ে আবার আগেরটায় হয়। একই উইকেটে বেশি খেলা হওয়ার কারণে সমস্যাটা হয়। শেষের দিকে উইকেট অনেকটা ব্যাটিং বান্ধব হওয়ার কারণে আদর্শ টি-টুয়েন্টি খেলা হয়। প্রথম দিকে হয় না।
টি-টুয়েন্টি বর্তমানে ক্রিকেটের একটা জনপ্রিয় ধারা। খেলোয়ারদের এটাতে বেশ আগ্রহ রয়েছে। অনেক টাকা পয়সার ছড়াছড়ি এখানে। ফলে এটার দিকে এখন সবার মনোযোগ বেশি। আমি মনে করি, টি-টুয়েন্টিতে আমাদের ঘাটতি রয়েছে।
জাতিগতভাবেই আমরা শারীরিক কাঠামোতে অনেক বেশি শক্তিশালী নই। টি-টুয়েন্টিতে আমাদের যে ঘাটতি রয়েছে সেটা কাটিয়ে ওঠার জন্য বিপিএল সহায়ক ভূমিকা পালন করতে পারে। বিপিএল খেলে আমাদের খেলোয়াররা টি-টুয়েন্টি খেলাটা রপ্ত করতে পারবে। বিশে^র সেরা সেরা খেলোয়ারদের সাথে খেলে, তাদেরকে দেখে অনেক কিছু শিখতে পারে। এই শেখার জন্য আমাদের একটা উদ্যোগ নিতে হবে। তরুণদেরকে তাদের দেখে দেখে অনেক কিছু শেখার মনোভাব তৈরি করতে হবে।
এছাড়া বিপিএল অনেক গ্ল্যামার, বিনোদন, উৎসব, টাকার ছড়াছড়ি ছাড়া আর কিছু না। বিপিএল থেকে দেশের ক্রিকেটের ক্রিকেটগত অংশে খুব বেশি লাভ হয় না। যেরকমভাবে মুখে বলা হয় আসলে সেরকম না।
আমাদের দেখতে হবে তরুণরা কেমন খেলছে? কে কোন জায়গায় ভালো করছে? সে জায়গাটাতে গুরুত্ব দিতে হবে। ম্যাচ ফিক্সিং-এর বিষয়ও আমরা দেখতে পাই। আমাদের দেশের ক্রিকেটের উন্নতি করতে হলে নেতিবাচক দিকগুলো নিলে আমাদের কোনো কাজ হবে না। আমাদের পজিটিভ বিষয়গুলো গ্রহণ করতে হবে বলে মনে করেন এই ক্রীড়া বিশ্লেষক।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]