দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে এইদিন দেশের মাটিতে পা রাখেন বঙ্গবন্ধু

আমাদের নতুন সময় : 10/01/2019

সমীরণ রায় : দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর পাকিস্থানি হানাদার বাহিনীকে পরাজিত করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে বীর বাঙালি। দেশ স্বাধীন হলেও যাঁর আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন মুক্তিযোদ্ধারা, সেই অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন পাকিস্তানের কারাগারে অন্তরীণ। ফলে স্বাধীনতা এলেও অপূর্ণতা থেকে গিয়েছিল বিজয়ের গৌরব উদ্যাপন। অবশেষে দীর্ঘ প্রতীক্ষা আর উৎকণ্ঠার অবসান ঘটিয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু স্বাধীন দেশের মাটিতে পা রাখেন। পূর্ণতা পায় বাঙালির বিজয়। সেই থেকে দিনটি পালিত হচ্ছে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে।

একাত্তরের ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হওয়ার পর প্রাণপ্রিয় নেতার মুক্তির দাবিতে সোচ্চার হয় বাঙালি। পাকিস্তানি শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুকে সসম্মানে মুক্তি দিতে বাধ্য হয়। বঙ্গবন্ধু হানাদারমুক্ত স্বাধীন বাংলাদেশে ১০ জানুয়ারি ফিরে আসেন দেশে। সেদিন ছিল এক উৎসবের আমেজ। বিমানবন্দর থেকে ঐতিহাসিক রেসকোর্স ময়দান (সোহরাওয়ার্দী উদ্যান) পর্যন্ত রাস্তা ছিলো লোকারণ্য। দেশের মাটিতে পা রেখেই আবেগাপ্লুত হয়ে কান্নায় ভেঙে পড়েন বঙ্গবন্ধু। সেদিন লাখো জনতার উদ্দেশে বঙ্গবন্ধু ঘোষণা দেন, ‘রক্ত দিয়ে হলেও আমি বাঙালি জাতির ভালোবাসার ঋণ শোধ করে যাবো।’

এদিকে, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিনটি সাড়ম্বরে পালন করবে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। পুরো জাতি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাবে। দিনটি পালনের অংশ হিসেবে আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউটে আওয়ামী লীগের আলোচনা সভা। এতে সভাপতিত্ব করবেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সকাল সাড়ে ৬টায় দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবন এবং সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং ৭টায় বঙ্গবন্ধু ভবনের সামনে তার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]