নোবেলজয়ী মালালা বললেন  শরণার্থী হতে কেউই পছন্দ করেন না, শরণার্থী হতে তারা বাধ্য হন

আমাদের নতুন সময় : 10/01/2019

আসিফুজ্জামান পৃথিল : শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানী তরুণী মালালা ইউসুফজাই বলেছেন, শরণার্থীদের জন্য কেবল কথা বলা নয়, আমাদেরকে তাদের কথা শুনতেও হবে। তিনি আরো বলেন, শরণার্থী হতে কেউ পছন্দ করে না। শরণার্থী হতে তারা বাধ্য হন। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টেলিভিশন শো, দ্য ডেইলি শোতে এই কথা বলেন তিনি।

মালালা জানান, আমি নিজেও পাকিস্তান থেকে বাস্তুচ্যুত হয়েছি। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ প্রতিনিয়ত অন্য দেশে অভিবাসী ও শরণার্থী হবার জন্য ছুটছে। আমরা শরণার্থীদের বিষয়ে শুধু বলেই যাই। তবে, তাদের কথা শোনাও গুরুত্বপূর্ণ। শরণার্থীরাও যাতে সাহস দেখাতে পারে তাই তাদের সবসময় অনুপ্রেরণা দিতে হবে বলে মনে করেন মালালা ফান্ডের এই প্রতিষ্ঠাতা।

মালালা মনে করেন, শরণার্থীদের জন্য আমরা কি করতে পারি তা সবসময় ভাবতে হবে। তাদের সঙ্গে দেখা করে কথা বলতে হবে। মালালা নিজের অভিজ্ঞতার আলোকে বলেন, শরণার্থীদের অনেকের মধ্যেই প্রবল সম্ভাবনা রয়েছে। তাদের অনেকেই তার স্বাক্ষরও রাখছেন। তাদের নিজেদের গল্প বলার সুযোগ দিতে হবে।

মালালা বলেন, শরণার্থী হওয়া কারো প্রথম পছন্দ নয়, হতে পারে না। এটি সর্বশেষ এবং একমাত্র বিকল্প। শরণার্থীরা সবসময় নিরাপত্তাহীনতায় ভোগেন। যুক্তরাষ্ট্রের সীমান্তে অবস্থান নেওয়া এক ১৫ বছরের কিশোরী, যে তার বাবা-মা দুজনকেই হারিয়েছে সে নিশ্চয়ই নিরাপদবোধ করবে না। তাকে সর্বদাই খুন বা অপহৃত হওয়ার আতঙ্কে থাকতে হয়। আর আমাদেরকে তার সেই ভয়ই দূর করতে হবে। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]