• প্রচ্ছদ » » ভয়ের রাজনীতিই ডোবালো বিএনপিকে?


ভয়ের রাজনীতিই ডোবালো বিএনপিকে?

আমাদের নতুন সময় : 10/01/2019

রবিউল আলম

সত্তর থেকে ২০১৮Ñ সব কয়টি নির্বাচনই আমার দেখা এবং দলের মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করার অভিজ্ঞতা আমার আছে। সে অভিজ্ঞতাই জানতে চাইলো আমার এক বন্ধু। তার জিজ্ঞাসাÑ বিএনপির এই ভরাডুরি কারণ কী? তাকে বললাম, বিএনপি এখন লন্ডন নির্ভর দলে পরিণত হয়েছে। দলটির নেতারা একে অপরকে বিশ্বাস করে না। বিশ^াস-অবিশ^াসের খেলা থেকে একটা স্থিতিশীল বা বিশ^াস্যযোগ্য-আস্থা তৈরির পরিবেশটি হবে না। আমার রাজনৈতিক অভিজ্ঞতা বলে, ভয় দিয়ে কোনো কিছু জয় করা যায় না। বিএনপির নেতাকর্মীদের লড়াই-সংগ্রামের অভিজ্ঞতা কোনো পূর্ব অভিজ্ঞতা নেই বললেই চলে। দলের বিপদকালীন সময়ে কী করতে হবে জানা নেই তাও। ফলে বিএনপির পরাজয় অনিবার্য হয়ে ওঠে।
২০১৪ সালের নির্বাচন না করে নেতাকর্মীদেরকে দিয়ে আগুন সন্ত্রাস করিয়ে অনেক কর্মী হারিয়েছে এবং অনেক নেতাকর্মী জেলখানায় মামলা হামলার শিকার হয়েছে, পরাজয়ের সেটাও একটি কারণ। নির্বাচনের প্রস্তুতি না নিয়ে অযথা সরকারের সাথে আলোচনার আবদার নিয়ে ব্যস্ত থেকেছে। ক্ষমতায় যাওয়ার জন্য ভারত-পাকিস্তান-আমেরিকার কাছে ধরনা দিয়েছে। এতে কী দলটির কোনো লাভ হয়েছে? হয়নি। কারণ বিদেশিদের হাতে নয়, ক্ষমতায় যাওয়ার চাবিকাঠি এ দেশের জনগণের হাতে। জনগণের ওপর আস্থা স্থাপন না করে, বিদেশিদের কাছে ধরনা দিয়ে ভুল করেছে। জনগণের আস্থা হারিয়েছে। নির্বাচনে জয়লাভের জন্য সুকৌশলও দরকার হয়, সেটা করতে পারেনি বিএনপি।
বিএনপিকে জনগণ ক্যান্টনমেন্টের দল নামে খেতাব দিয়েছে। এখন আবার কী খেতাব দেবে জনগণ? জানতে আমাদের অপেক্ষা করতে হবে। তবে দলটি আগুন সন্ত্রাস করলে, জনগণের, আমজনতার আস্থা অর্জনে ব্যর্থ হলেও এখনো টিকে আছে, যা অস্বীকারের উপায় নেই। যে নেতৃবৃন্দ এতো প্রতিকূলতা পার করে বিএনপিকে রাজনৈতিক মাঠে টিকিয়ে রাখলেন, অথচ সেই দলটিকে তারাই আবার ডোবালেন। নির্বাচনে স্বাধীনতাবিরোধী জামায়াত প্রার্থীদের ধানের শীষ প্রতীক দিয়ে নির্বাচন করতে দিলেন। ফলে সাধারণ জনগণ তাদের এ সিদ্ধান্ত ভালোভাবে নেয়। তরুণ প্রজন্মও তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নেয়।
লেখক : মহাসচিব, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]