• প্রচ্ছদ » » কখনো কোনো সাফল্যে অহংকারী হয়ে উঠবেন না


কখনো কোনো সাফল্যে অহংকারী হয়ে উঠবেন না

আমাদের নতুন সময় : 11/01/2019

নন্দিতা চক্রবর্তী

বেশ কিছুদিন আগের কথা। আফ্রিকা মহাদেশের কোনো এক জায়গায় ঘটনাটা ঘটেছিলো। একটা বাসভর্তি মানুষ এক দেশ থেকে আরেক দেশে যাচ্ছিলো। রোডের দু’পাশে প্রচুর গাছ। যাত্রার মাঝপথে শুরু হলো প্রচ- বৃষ্টি আর মুহুর্মুহু বাজ! একটার পর একটা বাজ পড়া শুরু করলো বাসের আশপাশে, বাসটা প্রতিবারই অল্পের জন্য বেঁচে যাচ্ছিলো। পুরো বাসের সব মানুষ তখন ভয়ে কাঁপাকাঁপি অবস্থা!
বাস ড্রাইভার দ্রুত বাসটাকে একটা খোলা জায়গায় নিয়ে গেলো, গাছপালা থেকে দূরে। সেখানে বাস থামিয়ে সব যাত্রীদের বললো ‘আমাদের মাঝে কারো একজনের আজ মৃত্যু নিশ্চিত। তাকে পেতেই মৃত্যুদূত আমাদের ওপর বাজ ফেলছে। সেই একজনের জন্য আজ আমাদের সবাইকে মরতে হতে পারে। তাই চলুন আমরা এক কাজ করি, বাস থেকে একজন একজন করে নেমে ঐ গাছগুলো ছুঁয়ে আবারো বাসে ব্যাক করি। যার জন্য মৃত্যুদূত ওঁৎ পেতে আছে তাকে নিয়ে যাক বাকিরা বেঁচে থাকুক।’
কথাটা সবার মনে ধরলো। ভয় পেলেও এক এক করে সবাই গাছগুলো ছুঁয়ে আসা শুরু করলো। প্রত্যেকেই গাছ ছুঁয়ে এসে হাঁফ ছেড়ে বাসে এসে বসলো, তখন কেবল বাসের শেষ যাত্রীটার যাওয়া বাকি।
বাসের সব যাত্রীরা বুঝলো এই শেষ যাত্রীর জন্যই আজ তাদের দুর্দশা। তাই তারা জোর করে টেনে-হিঁচড়ে শেষ যাত্রীকে বাস থেকে নামিয়ে দিলো। মানুষটা কাঁদতে কাঁদতে গাছগুলোর দিকে আগানো শুরু করা মাত্র বাসের ড্রাইভার বাস চালু করে দিলো!!
হঠাৎ আকাশ-বাতাস কাঁপিয়ে বাজ পড়লো! বিচ্ছুরিত আলোয় চারদিক ঝলসে উঠলো। অবাক বিস্ময়ে সেই শেষ যাত্রী চোখ খুলে দেখলো তাকে ছেড়ে যাওয়া বাসটা আগুনে পুড়ছে!! বাসের ভেতরে থাকা একটা যাত্রীও বেঁচে থাকার কোনো সম্ভাবনা নেই!!
এতোক্ষণ সে ভেতরে ছিলো বলে মৃত্যুদূত কাউকে ছুঁতে পারছিলো না!
গল্পের মোরাল হলো : আপনার আশপাশে কেউ একজন আছেন যিনি সবসময়ই আপনাকে বিভিন্ন ধরনের ক্ষতি হওয়া থেকে রক্ষা করেন। হয়তো মায়ের রূপে, না হয় বাবার রূপে, এমনকি ভাই-বোন-প্রতিবেশী কিংবা বন্ধুবেশে আপনার পাশেই আছে। খুঁজে দেখুন, পেয়ে যাবেন।
আর আরেকটা মোরাল হলো : কখনো কোনো সাফল্যে অহংকারী হয়ে উঠবেন না। কারণ আমাদের সাফল্যগুলোর পেছনে ম্যাক্সিমাম সময়েই থাকে হাজার মানুষের প্রার্থনা। অহংকারী হয়ে সে মানুষগুলোকে ছেড়ে যাবেন না। সংগৃহীত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]