• প্রচ্ছদ » শেষ পাতা » দেওবন্দ যাচ্ছেন ধর্ম প্রতিমন্ত্রী, তাবলিগের সংকট নিরসনে ১০ সদস্যের কমিটি


দেওবন্দ যাচ্ছেন ধর্ম প্রতিমন্ত্রী, তাবলিগের সংকট নিরসনে ১০ সদস্যের কমিটি

আমাদের নতুন সময় : 11/01/2019

মাসুদ আলম : তাবলিগের চলমান সংকট নিরসনে আগামী ১৫ জানুয়ারী ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ ও ধর্মসচিব আনিছুর রহমানসহ ১০ সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের দেওবন্দ যাচ্ছেন। দেওবন্দ মাদ্রাসায় গিয়ে তাবলিগের দিল্লির নেজামুদ্দিনের আমির মাওলানা সাদ কান্ধলভীর বিষয়ে বাংলাদেশের আলেম ওলামাদের মতবিরোধের দৃষ্টিভঙ্গি জানতে যাওয়া হবে। তাবলিগের শীর্ষ মুরব্বী ও আলেমদের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দল দেশে আসার পর সাদের বিষয় ও বিশ^ ইজতেমার তারিখ ঘোষণা করা হবে। এতোদিন সাদের মতামতের ভিত্তিতে বাংলাদেশের তাবলিগ পরিচালিত হতো।  গত বিশ^ ইজতেমায় সাদের অংশগ্রহণকে কেন্দ্র করে তাবলিগে বিরোধ সৃষ্টি হয়। তাবলিগের একাংশ ও কওমি আলেমরা সাদকে মানতে নারাজ। তাদের মতে, সাদ পথভ্রষ্ট হয়ে গেছে। এরপর থেকে সারাদেশে সাদ অনুসারি ও বিরোধীরা মুখোমুখি অবস্থানে রয়েছেন। বেশ কয়েকবার সংঘর্ষেও জড়িয়েছে তারা।  দুপক্ষকে নিয়ে সরকারের উচ্চপর্যায়ে একাধিকবার  বৈঠক  হলেও তাদের মতবিরোধ দূর হয়নি।

তাবলিগ সূত্রে জানা গেছে, ১০ প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন মাওলানা ফরিদউদ্দিন মাসউদ, তাবলিগের শুরা সদস্য সৈয়দ ওয়াসিফুল ইসলাম, মাওলানা রবিউল হক, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা আশরাফ আলী, মাওলানা নুরুল আমিন ও পুলিশ সদরদফতরের এআইজি (রাজনীতি) মনিরুজ্জামান।

প্রতিনিধি দল দেওবন্দের আলেমদের কাছে জানতে চাইবে, মাওলানা সাদ আহলে সুন্নাত ওয়াল জামায়াত থেকে বের হয়ে গুমরাহ্ (পথভ্রষ্ট) হয়েছে কিনা? সাদের বিরুদ্ধে বাংলাদেশের আলেমদের আরোপিত অভিযোগ দেওবন্দ সমর্থন করে কিনা? সাদকে আমির মানতে ও বিশ^ ইজতেমায় আসতে দেওবন্দের বাধা আছে কিনা? এসব বিষয়ে পরিষ্কার হতেই দেওবন্দে যাওয়া। যদি দেওবন্দ কর্তৃপক্ষ সাদের বিষয়ে আপত্তি না জানায়, তাহলে বিশ^ ইজতেমায় অংশ নিতে পারবে। তবে মাওলানা যুবায়ের আহমেদ দেওবন্দে যেতে নারাজ।

সৈয়দ ওয়াসিফুল ইসলাম বলেন, তাবলিগ তাবলিগের মতো চলুক। আমরা বিশৃঙ্খলা চাই না। ওলামায়ে কেরামরা আলাদা বিশ^ ইজতেমা করতে চাইলে আমাদের কোনো বাধা নেই।  তাবলিগ চলে নিজামুদ্দিন মারকাজের সিদ্ধান্তে। সবকিছু ঠিক থাকলে প্রতিনিধি দলের সঙ্গে ১৫ জানুয়ারী দেওবন্দে যাওয়ার দিন ঠিক হয়েছে বলে জানান সৈয়দ ওয়াসিফুল ইসলাম। সম্পাদনা : আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]