নৌবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করলেন ভাইস এডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী

আমাদের নতুন সময় : 27/01/2019

ইসমাঈল ইমু : নবনিযুক্ত নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী নৌবাহিনী প্রধান হিসেবে দাযিত্ব¡ভার গ্রহণ করেছেন। তিনি এর আগের নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ এর স্থলাভিষিক্ত হলেন।
এ উপলক্ষে নৌ সদর দপ্তরে গতকাল শনিবার বিকেলে দায়িত্বভার হস্তান্তর অনুষ্ঠিত হয়। এ সময় নৌ প্রধানের কার্যালয়ে নবনিযুক্ত নৌপ্রধান কমান্ড হস্তান্তর বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ নৌবাহিনীর কমান্ড গ্রহণ করেন।
ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোরা গ্রামের সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী এবং মা মিসেস সাহেরা চৌধুরীর দ্বিতীয় সন্তান তিনি। ১৯৭৮ সালের জুন মাসে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন অফিসার হিসেবে যোগদান করেন। ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি জার্মানি থেকে ক্যাডেট ট্রেনিং এবং বেসিক কোর্স, মার্কিন যুক্তরাষ্ট্রে টর্পেডো কমান্ড অ্যান্ড ট্যাকটিক্স ও মাইন ওয়ারফেয়ার কোর্স, সারফেস ওয়ারফেয়ার অফিসার কোর্স, চট্টগ্রাম টিচার্স ট্রেনিং কলেজ থেকে ই›সট্রাকশনাল টেকনিক কোর্স, ভারত থেকে গানারী স্পেশালাইজেশন কোর্স, চীন থেকে মিসাইল উইপন সিস্টেম কোর্স, জার্মানি থেকে নেভাল স্টাফ কোর্স, দক্ষিণ কোরিয়ায় শিপ বিল্ডিং টেকনোলজি কোর্স, নেদারল্যান্ড থেকে ট্রেনিং অন কমব্যাট সিস্টেম কোর্স, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি থেকে সি++ প্রোগ্রাামিং, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিএ এবং এমডিএস (মাস্টার্স-ইন-ডিফেন্স স্টাডিজ) ও বাংলাদেশ উন্মুক্ত বিশ¡বিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল সম্পন্ন করেছেন এবং বর্তমানে তিনি পিএইচডি করছেন। এছাড়া ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টান কোর্স সম্পন্ন করেন। তাছাড়া, তিনি যুক্তরাষ্ট্রে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন।
ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারী থেকে গত ২৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত জীবনে ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সহধর্মিনী ডা. আফরোজা আওরঙ্গজেব এবং তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। সম্পাদনা : আনিস রহমান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]