মাদুরোকে জার্মানিসহ ইইউ’র আলটিমেটাম নির্বাচন না দিলে অন্য ব্যবস্থা

আমাদের নতুন সময় : 27/01/2019


আসিফুজ্জামান পৃথিল : ভেনিজুয়েলায় চলমান ক্ষমতার টানাপোড়েনকে কেন্দ্র করে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে নতুন নির্বাচন দেওয়ার জন্য আল্টিমেটাম দিয়েছে ইউরোপিয় ইউনিয়নভুক্ত ৩ দেশ। ফ্রান্স, জার্মানি আর স্পেনের দাবি ৮ দিনের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা না দিলে তারা হুয়ান গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিবে। এদিকে মাদুরোর আলোচনার প্রস্তাব প্রত্যাখান করেছেন, মার্কিন সমর্থনপুষ্ট স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো। অন্যদিকে প্রেসিডেন্ট মাদুরো সরকারের প্রতি সমর্থন অব্যাহত রেখেছে রাশিয়া। বিবিসি, গার্ডিয়ান, এএফপি, আল জাজিরা।
স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এক টেলিভিশন ভাষনে বলেছেন, ‘যদি ৮ দিনের মধ্যে ভেনিজুয়েলায় একটি অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের ঘোষণা না দেওয়া হয়, তার দেশ হুয়ান গুয়াইদোকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেবে।’ স্পেনের সঙ্গে ভেনিজুয়েলার ঐতিহাসিক গভীর সম্পর্ক রয়েছে। দেশটি স্পেনের সাবেক উপনিবেশ। এখানে প্রায় ২ লাখ স্প্যানিশ নাগরিক বাস করেন।
এদিকে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোও স্পেনের বক্তব্যের প্রতিধ্বনি করেছেন। টুইটারে তিনি লেখেন, ‘যদি ৮ দিনের মধ্যে নির্বাচন ঘোষণা না করা হয়, আমার হুয়ানকে ভেনিজুয়েলার ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে দেবো।’ একই ধরণের ঘোষণা দিয়েছে জার্মানি। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ব্রাজিল, আর্জেন্টিনা এবং কলম্বিয়া গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে।
এই সমস্যা সমাধানে শনিবার রাতে (বাংলাদেশ সময় রোববার) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক হবার কথা। বুধবার বিরোধীয় নেতা হুয়ান গুয়াইদো নিজেকে প্রেসিডেন্ট ঘোষণার পর যুক্তরাষ্ট্রসহ বেশ ক’টি দেশ তাকে সমর্থন দিয়েছে। গত মাসে নির্বাচনে জয়লাভ করে দ্বিতীয়বার ক্ষমতায় আসেন মাদুরো। এই নির্বাচনের ফলাফল জালিয়াতির অভিযোগে বিরোধীদল প্রত্যাখান করে। এরপর থেকে দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। এরসঙ্গে যুক্ত হয় একবছর ধরে চলমান অর্থনৈতিক দৈনদশার প্রতিক্রিয়া।
শুক্রবার মাদুরোর নির্দেশের প্রেক্ষিতে কারাকাস ছাড়েন মার্কিন কূটনীতিকরা। যুক্তরাষ্ট্রকে মাদুরোকে ক্ষমতাচুত্য করতে চাপপ্রয়োগ অব্যাহত রেখেছে। তবে রাশিয়া, চীন, তুরস্ক ভেনিজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোকে স্বীকৃতি দেয়ায় যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছে। তারা মাদুরোর প্রতি সমর্থন ব্যক্ত করেছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]