রোহিঙ্গাদের দেখতে ঢাকায় জাতিসংঘ বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি

আমাদের নতুন সময় : 04/02/2019

তরিকুল ইসলাম : রোহিঙ্গাদের দেখতে পাঁচ দিনের সফরে গতকাল রাতে বাংলাদেশে এসেছেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর বিশেষ দূত ও হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। মিয়ানমারের রাখাইন সংকটের পর বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শিবির পরিদর্শনে এর আগে যদিও ইউএনএইচসিআরের বিশেষ এ দূতের বেশ কয়েকটি সফর বাতিল করা হয়েছিলো। এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

ঢাকায় জাতিসংঘ ও ইউএনএইচসিআরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। একই সঙ্গে তারা বলছেন, এর আগে অ্যাঞ্জেলিনা জোলি’র অন্তত চারটি সফরের সময় সূচি পরিবর্তন করা হয়। তবে, এবারের পরিবেশ সামগ্রিকভাবে সফরের উপযুক্ত বলেই মনে করছেন তারা।

পশ্চিমা দুনিয়া কাঁপানো হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি এ সফরে চলে যাবেন কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শনে। সেখানে তিনি রোহিঙ্গা শিবিরের বেশ কয়েকটি ব্লক ঘুরে দেখবেন। রোহিঙ্গা নারী-শিশুদের মুখে শুনবেন বর্মী বাহিনীর নির্যাতনের কথা। এছাড়া সেখানে জাতিসংঘসহ বৈশ্বিক দাতা সংস্থাগুলোর কার্যক্রম পরিদর্শন করবেন। মঙ্গলবার সন্ধ্যায় সফরের অভিজ্ঞতা বিনিময়ে সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হবেন জোলি।

রোহিঙ্গা নারীদের বিরুদ্ধে যৌন নির্যাতন বন্ধে গত বুধবার ন্যাটোর সদর দফতরে এক সংবাদ সম্মেলনে জোলি বলেন, আমি রোহিঙ্গাদের নিয়ে খুবই উদ্বিগ্ন। দশ বছর বয়সী এক রোহিঙ্গা শিশুর ধর্ষণের ঘটনায় খুবই মর্মাহত, এমনটা চলতে পারে না। মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাড়ে সাত লাখ রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের এগিয়ে আসতে হবে। নারী ও শিশুদের ওপর নির্যাতন বিশেষ করে যৌন নির্যাতন দিন দিন বেড়েই চলেছে। আর ধর্ষণের মাধ্যমে সামরিক ও রাজনৈতিক লক্ষ্য পূরণের চেষ্টা হচ্ছে। এটা একদিকে যেমন পরিবারকে ক্ষতিগ্রস্ত করছে তেমনি নারী ও শিশুদের জীবনকে অজানা শঙ্কার দিকে ঠেলে দিচ্ছে। সম্পাদনা : রেজাউল আহসান

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]