মহিউদ্দিন আহমদ বললেন, সামরিক ক্ষমতায় সৃষ্ট দলকে রাজনৈতিক দলে রূপান্তর করেন খালেদা জিয়া

আমাদের নতুন সময় : 10/02/2019

মোহাম্মদ নাঈম : রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন আহমদ বলেছেন, বিবিসি বাংলাকে তিনি বলেন, জিয়াউর রহমান ক্ষমতার বলয়ের ভেতরে থেকে দল তৈরি করেছেন। কিন্তু পরবর্তীতে খালেদা জিয়া সে দলকে রাজনৈতিকভাবে এগিয়ে নেন। সেই সময় থেকেই খালেদা জিয়া হয়ে ওঠেন বিএনপির অবিচ্ছেদ্য অংশ। শুক্রবার বিবিসি বাংলাকে তিনি আরো বলেন, সামরিক ক্ষমতায় সৃষ্ট দলকে রাজনৈতিক দলে রুপান্তর করেন খালেদা জিয়া।

তিনি বলেন, বিএনপি রাজনৈতিক দল ছিলো না, যেভাবে রাজনৈতিক দল তৈরি হয় আমাদের দেশে। বিএনপির রাজনৈতিক দল হিসেবে গড়ে ওঠা এরশাদবিরোধী আন্দোলনের সময় খালেদা জিয়ার নেতৃত্বে। আজকে আমরা যে বিএনপি দেখি, যদিও সেটার আইকন জিয়াউর রহমান কিন্তু দলটাকে এ পর্যায়ে এনেছেন খালেদা জিয়া।

তিনি আরো বলেন, সামরিক শাসক জেনারেল এরশাদ-বিরোধী আন্দোলনের সময় রাস্তায় বেশ সক্রিয় ছিলেন খালেদা জিয়া। ওই আন্দোলন দেশব্যাপী তার ব্যাপক পরিচিতিও গড়ে তুলেছিলো। জেনারেল এরশাদের পতনের পর ১৯৯১ সালে যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো, তাতে বিএনপি জয়লাভ করে। রাজনীতিতে আসার ১০ বছরের মধ্যেই প্রধানমন্ত্রী হলেন খালেদা জিয়া।

তিনি জানান, পরবর্তী সময়ে বিভিন্ন ধর্মভিত্তিক দলের সাথে জোট করা এবং নিজের ছেলেকে দলের উচ্চ পদে বসানোর পর দলে অভ্যন্তরীণ সমস্যার সৃষ্টি হয়। বর্তমানে দলের বিপর্যয়ের কারণগুলোর  মধ্যে এগুলো অন্যতম।

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]