• প্রচ্ছদ » শেষ পাতা » সিটির উন্নয়নে কলকাতার কাজ থেকে ঢাকার অনেক কিছু শেখার আছে বললেন মেয়র খোকন


সিটির উন্নয়নে কলকাতার কাজ থেকে ঢাকার অনেক কিছু শেখার আছে বললেন মেয়র খোকন

আমাদের নতুন সময় : 10/02/2019

বিশ্বজিৎ দত্ত : মমতা বন্দ্যোপাধ্যায় দেশের প্রধানমন্ত্রী হলে বাংলাদেশের মানুষ খুশি হবেন। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও নিবির হবে। শুক্রবার কলকাতা পুরসভায় এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনটাই বললেন, ঢাকা দক্ষিণ সিটির মেয়র মহম্মদ সাঈদ খোকন।

তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের সকলের ভালোবাসার একজন মানুষ। তিনি আমাদের দেশের সব অংশের মানুষের কাছে যেমন জনপ্রিয়, তেমনই একজন গ্রহণযোগ্য নেত্রী। গত বৃহস্পতিবার কলকাতায় যান ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন। তিনি  কলকাতায় অনুষ্ঠিত বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে যোগ দেন। গত শুক্রবার যান কলকাতা পুরসভায়। তার সঙ্গে আসেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কমিশনাররাও।

ঢাকার সঙ্গে এদিন কলকাতা পুরসভার একটি এমইউ চুক্তি স্বাক্ষর হয়। দুই পুরসভা দীর্ঘস্থায়ী বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হয়। এর ফলে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, প্রাথমিক চিকিৎসা, শিক্ষা, ট্রাফিক নিয়ন্ত্রণসহ নানা বিষয়ে মতামত, কার্যপদ্ধতির আদান প্রদান শুরু হবে বলে জানান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এবং ঢাকার মেয়র। বেশ কিছু ক্ষেত্রে কলকাতার কাছ থেকে অনেক কিছু শেখার আছে বলে মন্তব্য করেন সাঈদ খোকন।

দীর্ঘ কয়েক বছর পর কলকাতায় এসে এখানকার ‘ইতিবাচক পরিবর্তন’ দেখে উচ্ছ্বসিত প্রশংসা করেন তিনি। তার মতে, সবচেয়ে বেশি নজর কেড়েছে রাস্তাঘাটসহ সার্বিক পরিকাঠামোর উন্নয়ন। ঝাঁ চকচকে পথঘাট, ডানার মতো জুড়ে থাকা একাধিক উড়ালপুল, পরিষ্কার-পরিচ্ছন্নতা ইত্যাদি ক্ষেত্রে কলকাতা আগের তুলনায় অনেকখানি পাল্টে গিয়েছে বলে দাবি করেন তিনি। আগামীদিনে দুই শহর এসব ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ আদানপ্রদান এবং সহযোগিতা করবে। পশ্চিম বঙ্গে বাংলাদেশের বেশ কিছু শিল্পপতি বিনিয়োগ করেছেন এবং আগামীদিনেও করবেন। বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ এ রাজ্যে রয়েছে বলে মন্তব্য করেন তিনি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]