কবি আল মাহমুদের অবস্থা সংকটাপন্ন 

আমাদের নতুন সময় : 11/02/2019

সুমন পাইক : হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি বাংলা সাহ্যিতের অন্যতম প্রধান কবি আল মাহমুদের অবস্থা সঙ্কটাপন্ন। নিউমেনিয়া, শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত জটিলতায় ভুগছেন তিনি। রোববার ভোর রাতে তাকে আইসিউইতে ট্রান্সফার করা হয় বলে জানিয়েছেন কবিপুত্র মো. শরীফ মাহমুদ। ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে তিনি চিকিৎসাধীন রয়েছেন।

কবিপুত্র শরীফ মাহমুদ জানান, বাবার শরীরের অবস্থা আগের মতোই আছে। পুরোপুরি চেতনা না থাকলেও ডাকলে মৃদু সাড়া দিচ্ছেন। তবে কাউকে চিনতে পারছেন না তিনি। নিওরোলজিস্ট ডা. আব্দুল হাই এর তত্ত্বাবধানে তিনি চিকিৎসাধীন রয়েছে। সঙ্গে অন্যান্য বিভাগের চিকিৎসকরাও সহায়তা করছেন। ইবনে সিনা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের ইনচার্জ ডা. মাজহারুল হক বলেন, কবি নিউমোনিয়ায় আক্রান্ত। তবে আশার কথা হচ্ছে, তার হার্টের সমস্যা থাকলেও তা অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

প্রসঙ্গত, শনিবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। প্রথমে তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) রাখা হলেও পরে আইসিইউতে স্থানান্তর করা হয়।

কবি আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মোড়াইল গ্রমের মোল্লাবাড়িতে জন্মগ্রহণকরেন। তার পুরো নাম আবদুস শুকুর আল মাহমুদ। কুমিল্লা জেলার দাউদকান্দির সাধনা হাই স্কুল এবং পরে চট্টগ্রামের সীতাকুন্ড হাই স্কুলে পড়ালেখা করেন।

১৯৫৪ সালে আল মাহমুদ ঢাকা আসেন। সে সময় কবি আব্দুর রশীদ ওয়াসেকপুরী সম্পাদিত ও নাজমুল হক প্রকাশিত সাপ্তাহিক কাফেলায় লেখালেখি শুরু করেন। সেই সঙ্গে দৈনিক মিল্লাত পত্রিকায় প্রুফ রিডার হিসেবে সাংবাদিকতা শুরু করেন। ১৯৫৫ সাল আব্দুর রশীদ ওয়াসেকপুরী চাকরি ছেড়ে দিলে তিনি সেখানে সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নেন এবং যুদ্ধের পরে জাসদ ঘরানার দৈনিক গণকণ্ঠ পত্রিকায় সম্পাদক হিসেবে যোগ দেন। সে সময় সরকারের বিরুদ্ধে লেখার কারণে এক বছর কারাবরণ করেন তিনি। ১৯৭৫ সালে তার প্রথম ছোটগল্প গ্রন্থ পানকৌড়ির রক্ত প্রকাশিত হয়। পরে ১৯৭৫ সালে বঙ্গবন্ধু তাকে শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের সহপরিচালক পদে নিয়োগ দেন। দীর্ঘদিন দায়িত্ব পালনের পর পরিচালক হিসেবে ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন। তার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৬৬) ইত্যাদি।

সাহিত্যে বিশেষ অবদান রাখায় তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। এর মধ্যে বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার ও কলকাতার ভানুসিংহ সম্মাননা এর মধ্যে উল্লেখযেগ্য। সম্পাদনা : রেজাউল আহসান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]