পরিবারতন্ত্রের বেড়াজালে জাতীয় পার্টি

আমাদের নতুন সময় : 11/02/2019

ইউসুফ বাচ্চু : পরিবারতন্ত্রের কঠিন বেড়াজালে সাবেক রাষ্টপতি ও একাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদে জাতীয় পার্র্টি। তার শারীরিকি অবস্থা নিয়ে শঙ্কায় থাকায় পরিবারতন্ত্র ধরে রাখতে মরিয়া তিনিও রওশন এরশাদ।

আর এই পরিবার তন্ত্রের কারণে অনেকটা নিস্ক্রিয় ত্যাগী নেতারা। ভাটা পড়েছে সাংগঠনিক কর্মকা-ে। অনেক সিয়ির নেতারা আসেন না দলী কার্যালয়।

এ বিষয় জানতে চাইলে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আজম খান বলেন। গঠনতন্ত্রে বলা আছে দলের চেয়াম্যান তার নিজস্ব ক্ষমতাবলে যাকে যখন খুশি অব্যাহতি ও পদায়ন করতে পারেন। সে অনুযায়ী যাকে পছন্দ হয়েছে তাকে পদায়ন করেছেন এটা চেয়ারম্যানের ব্যাপার।

দলীয় কর্তৃত্বের ধারাবাহিকতায় ২ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালে মনোনয়ন বাণিজ্যের অজুহাতে পার্টির সাবেক মহাসচিব রুহুল আমীন হাওলাদারকে সরিয়ে পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক মহাসচিব করা হয় এরশাদের ভাগিনা হিসেবে পরিচিত মশিউর রহমান রাঙ্গাকে। আবার এরশাদের আর এক চিঠিতে রুহুল আমীন হাওলাদার কে গঠনতন্ত্রের একই ধারা বলে এরশাদের বিশেষ সহকারী করা হয়। এরপর তিনি জাতীয় পার্টির নির্বাচনী ইশতেহার ঘোষণাও করেন। কিন্তু তিনি নির্বাচনে অংশ নিতে না পারায় অনেকটা আড়ালে রয়েছেন।

এর আগে এরশাদের অসুস্থতার কারনে ৫ জানুয়ারি থেকে তিনি সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন ছিলেন। জাপা চেয়ারম্যানের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেয়া হয়। যদি এরশাদের কিছু হয়ে যায় এজন্য পার্টির চেয়ারম্যান পদ পরিবারের বাইরে যাতে না যায় এজন্য কোনোভাবে সে ধরনের পরিবেশ সৃষ্টির আগেই দক্ষতা ও সক্ষমতা বিবেচনায় পার্টির পরবর্তী চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে জি এম কাদেরকে।

১ জানুয়ারি এক চিঠিতে এরশাদের অবর্তমানে জাপার চেয়ারম্যান পদে কো-চেয়ারম্যান জি এম কাদেরের নাম ঘোষণা করেছিলেন। ‘অবর্তমান’ শব্দটি স্পষ্ট না হওয়ায় দলের ভেতরে এ নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়। তাই এবার সংবাদমাধ্যমে পাঠানো নতুন চিঠিতে ‘অবর্তমান’ ও ‘বিদেশে থাকা’ অবস্থায় দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন জি এম কাদের এমন ঘোষণা দেয়া হয়েছে।

এই বিজ্ঞপিতে এরশাদ বলেন, ‘আমি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে পার্টির সর্বস্তরের নেতাকর্মী-সমর্থকদের জানাচ্ছি যে, আমার অবর্তমানে বা চিকিৎসাধীন অবস্থায় বিদেশে থাকাকালীন পার্টির বর্তমান কো-চেয়্যারম্যান গোলাম মোহাম্মদ কাদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।’

পরিবারতন্ত্রের ব্যপারে জাপার সাবেক মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার বলেন, আমি এরশাদের রাজনীতি করি সে যেভাবে নির্দেশনা দেন সেটাই মেনে চলি।

বর্তমানে দলীয় কর্মকা-ে নিস্ক্রিয় কেন জানতে চাইলে হাওলাদার বলেন, আমাকে যদি পার্টির চেয়াম্যান আবার সক্রিয় হতে বলেন তাহলে আবার দেখতে পাবেন। পাশাপাশি দলের বর্তমান মহাসচিবের সফলতা কামনা করছি। সম্পাদনা : আনিস রহমান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]