• প্রচ্ছদ » শেষ পাতা » ‘বাংলাদেশ’ নাম শুনলেই পাঠকরা হুমড়ি খেয়ে পড়ে বললেন কলকাতা বইমেলার গিল্ড সম্পাদক


‘বাংলাদেশ’ নাম শুনলেই পাঠকরা হুমড়ি খেয়ে পড়ে বললেন কলকাতা বইমেলার গিল্ড সম্পাদক

আমাদের নতুন সময় : 11/02/2019

মারুফুল আলম : এবার কলকাতার বাইমেলার বাংলাদেশ দিবসে থাকছে অভূতপূর্ব আয়োজন। বইমেলার গিল্ড সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, বাংলাদেশ নাম শুনলেই পাঠকরা বই মেলায় হুমড়ি খেয়ে পড়েন। প্রতিবছর কলকাতার বই মেলায় বাংলাদেশে প্যাভিলিয়ন এবং মেলায় বাংলাদেশ দিবসে কলকাতার মানুষের অংশগ্রহণ বাড়ছে। এবারও এর ব্যতিক্রম হবে না। সময় টিভি।

কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান জানান, প্রতিবছরের মতো এবারও মেলার শেষ দিনের আগের দিন বাংলাদেশ দিবস উদযাপন করা হবে। শেষ দিকের মেলায় বাড়তি ভিড় হয়। এই ভিড়ের পুরো সুযোগ নেবে এই উৎসব। তাঁর বিশ্বাস, প্রচুর সংখ্যক মানুষ এই উৎসবে সামিল হতে পারবেন এদিন।

রোববার কলকাতা আন্তর্জাতিক বই মেলায় ‘বাংলাদেশ দিবস’ পালিত হচ্ছে। কলকাতার বাংলাদেশ উপদূতাবাস, বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে এই দিবস পালন করছেন। মেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্শ গিল্ড এই আয়োজনের অন্যতম সহযোগী।

বাংলাদেশের রোজ গার্ডেনের আদলে তৈরি এবার এই প্যাভিলিয়নের ৪১টি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। এর মধ্যে রয়েছে বাংলা একাডেমি, বাংলাদেশ চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর, শিশু একাডেমি, জাতীয় গ্রন্থ কেন্দ্র। বাংলাদেশ দিবসে প্রধান অতিথি হিসাবে যোগ দেবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, সংসদ সদস্য অসীম কুমার উকিল, সংস্কৃতি মন্ত্রণালয়ের সাবেক সচিব বেগম আখতারি মমতাজ, রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল।

‘বাংলা সাহিত্য ও বঙ্গবন্ধু’ শীর্ষক একটি আলোচনা সভারও আয়োজন রয়েছে। বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করবেন। প্রধান আলোচক হিসাবে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]