• প্রচ্ছদ » প্রথম পাতা » সংসদে রোহিঙ্গাদের দেশের অভ্যন্তরে না ঢুকানোর দাবি, বিশেষ কমিটি গঠনের প্রস্তাব


সংসদে রোহিঙ্গাদের দেশের অভ্যন্তরে না ঢুকানোর দাবি, বিশেষ কমিটি গঠনের প্রস্তাব

আমাদের নতুন সময় : 11/02/2019

আসাদুজ্জামান সম্রাট : জাতীয় সংসদে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেশের অভ্যন্তরে না ঢুকানোর দাবি জানিয়েছেন বিরোধী দলের সদস্যরা। এ নিয়ে পয়েন্ট বিরোধী দলের দু’জন সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতির সমালোচনা করেন।

জাসদের (আম্বিয়া) সদস্য মঈনুদ্দিন খান বাদল বলেন, পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে সেফজোনের যে প্রস্তাব দিয়েছেন তাতে সমস্যার সমাধান হবে না। আমাদের ফোকাস হওয়া উচিত তাদের ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করা। পররাষ্ট্রমন্ত্রী এ ইস্যুতে ভারত ও চীনের সহায়তা চেয়েছেন। আমার প্রস্তাব হলো এর সঙ্গে আমেরিকাকেও যুক্ত করতে হবে।

তিনি বলেন, বার্মিজ গভর্ণমেন্ট সম্প্রতি রোহিঙ্গাল্যান্ডের কথা বলেছেন। সেটি কোথায় তা বলা মুশকিল। কিন্তু আমাদের ফোকাস হওয়া উচিত আকিয়াব। এই এলাকায় সেফ জোন হবে। তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে বার্মিজ সরকার সারাবিশ্বে আন ট্রাস্ট গর্ভনমেন্ট। সকালে এক কথা বলে, বিকেলে আরেক কথা বলে। বার্মিজরা সারা বিশ্বে তারা খোঁচাখুঁচিতে পারদর্শী। এজন্য গত ৫০ বছর ধরে তাদের বিভিন্ন স্টেটে সমস্যা লেগেই আছে। তিনি বলেন, দয়া করে এই রোহিঙ্গাদের দেশের ভেতরে ডুকাবেন না। এদের ভাষানচর কিংবা অন্য কোথাও নিবেন না। মিয়ানমার ইতিমধ্যে বলা শুরু করেছে, তারা তাদের নিজেদের লোক নিজেরা নিয়ে গেছে।

জাতীয় পার্টির ডা. রুস্তুম আলী ফরাজী বলেন,  যেহেতু আমাদের পার্লামেন্ট ২৬৬ বিধি অনুসারে একটি বিশেষ কমিটি গঠন করার বিধান রয়েছে সেখানে একটি কমিটি গঠন করা সম্ভব। এই কমিটি ভাষানচর, মায়ানমারে আলোচনা করে সরকারকে সহায়তা দেবে। আমার প্রস্তাব হলো বিশেষ কমিটি করা হোক। এটা করলে আমার মনে হয় সরকারের জন্য ভালো হবে। ডেপুটি স্পিকার ডা. রুস্তুম আলী ফরাজীকে একটি নোটিস দেয়ার পরামর্শ দেন। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]