হুইল চেয়ারে করে সংসদে বিরোধী দলীয় নেতা এরশাদ

আমাদের নতুন সময় : 11/02/2019

আসাদুজ্জামান সম্রাট : একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরুর ১১ দিনের মাথায় হুইল চেয়ারে করে সংসদে এসেছেন সংসদের প্রধান বিরোধী দলের নেতা এইচএম এরশাদ। বাংলাদেশের রাজনীতিতে হুসেইন মুহাম্মদ এরশাদ-ই একমাত্র ব্যক্তি যিনি রাষ্ট্রপতি শাসিত ও সংসদীয় পদ্ধতির প্রায় সবগুলো শীর্ষ পদে অধিষ্ঠিত হয়েছেন।

এরশাদ এর আগে প্রধানমন্ত্রীর মর্যাদায় প্রধান সামরিক আইন প্রশাসক, রাষ্ট্রপতি, মন্ত্রী মর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা ও সেনা প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবার তিনি জাতীয় সংসদের প্রধান বিরোধীদলের নেতা হিসেবে নতুন পদে দায়িত্ব পালন শুরু করলেন।

গতকাল রোববার বিকেল ৪ টা ৫৩ মিনিটে তিনি দুই জনের সহায়তায় অধিবেশন কক্ষে প্রবেশ করেন। এর আগে তিনি হুইল চেয়ারে বসে সংসদে বিরোধী দলীয় নেতার অফিসে যান, সেখান থেকে হুইল চেয়ারে বসেই সংসদ লবিতে যান সাবেক এই রাষ্ট্রপতি। পরে সেখান থেকে বিরোধী দলীয় উপ নেতা ও তার ছোট ভাই গোলাম মুহাম্মদ কাদের (জিএম কাদের) এবং জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা তাকে বিরোধীদলীয় নেতার চেয়ারে নিয়ে বসান ।

এ সময় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর চলছিল। বিরোধীদলীয় নেতা উপস্থিত সংসদ সদস্যদের উদ্দেশ্যে হাত তুলে সালাম জানান। পরে সংসদ উপনেতার চেয়ারে বসা সৈয়দা সাজেদা চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী এবং সাবেক প্রধান হুইপ আ স ম ফিরোজ হাত নেড়ে তার সালামের জবাব দিতে দেখা যায়।

এর আগে অসুস্থতার কারণে অন্যান্য সংসদ সদস্যদের সঙ্গে ৩ জানুয়ারি অনুষ্ঠিত শপথ নিতে পারেননি জাপা প্রধান। পরে সংসদে স্পিকারের কার্যালয়ে শপথ নেন এরশাদ।

গতকাল অধিবেশন শুরুর আগে ৪টা ৩২ মিনিটে হুইল চেয়ারে করে তৃতীয় তলায় তার কার্যালয়ে যান। এ সময় তার ভাই সংসদের বিরোধীদলের উপনেতা জিএম কাদের এমপি ও দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গাসহ ব্যক্তিগত সহকারীরা ছিলেন। এর আগে তাকে বহনকারী গাড়ী সংসদের টানেল থেকে বিশেষ লিফট পর্যন্ত আসে। সেখান থেকে একটি হুইল চেয়ারে করে তাকে লিফটে তৃতীয় তলায় নিয়ে আসা হয়। সেখান থেকেই তাকে তার কার্যালয়ে নেয়া হয়। সেখান থেকে হুইল চেয়ারে করেই তিনি সংসদ অধিবেশনে যান। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]