• প্রচ্ছদ » প্রথম পাতা » ড. ইমতিয়াজ আহমেদ বললেন, সৌদি সরকারের সঙ্গে খোলামেলা আলোচনা করলে তিনশ রোহিঙ্গা সৌদিতে রাখার ব্যবস্থা করা যেতে পারে


ড. ইমতিয়াজ আহমেদ বললেন, সৌদি সরকারের সঙ্গে খোলামেলা আলোচনা করলে তিনশ রোহিঙ্গা সৌদিতে রাখার ব্যবস্থা করা যেতে পারে

আমাদের নতুন সময় : 12/03/2019

খায়রুল আলম : ঢাকা বিশ^বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, রোহিঙ্গারা সৌদি যেতে কীভাবে পাসপোর্ট পেলো, কীভাবে ভিসা পেলো সেটি আগে দেখা দরকার। কারা এই অবৈধ কাজটির সাথে জড়িত আছে, তাদের আইনের আওতায় এনে উপযুক্ত সাজা দেয়া দরকার।
তিনি আরও বলেন, আগেও শুনেছি রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট দিয়ে বিদেশ যাচ্ছে। তাই যদি হয়ে থাকে তাহলে তো স্বাভাবিকভাবে সৌদি সরকার বলবে, তারা ভুয়া পাসপোর্ট নিয়ে এসেছিলো। তাদের সঠিক নাগরিকত্ব নেই। বাংলাদেশের অ্যাম্বাসির বড় দায়িত্ব হচ্ছে রোহিঙ্গাদের বিদেশ নেয়ার পেছনে কারা জড়িত আছে, তাদের খুঁজে বের করা। তার পাশাপাশি সৌদি সরকারের সাথে খোলাখুলিভাবে আলোচনা করতে হবে। যদিও তারা অবৈধভাবে সৌদি গেছে, তবু রোহিঙ্গা হিসেবে তাদের কোনো সহযোগিতা করা যায় কিনা সে ব্যাপারে সৌদি সরকারের সাথে আলোচনা করা দরকার। বাংলাদেশ যেভাবে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে সেভাবে চাইলে তারাও কিছু রোহিঙ্গাকে আশ্রয় দিতে পারে। যে তিনশোজন রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠাতে চাচ্ছে সৌদি সরকার, তাদের পাঠিয়ে তো কোনো সমাধান হবে না। সৌদি সরকারের সাথে যেহেতু বাংলাদেশ সরকারের ভালো সম্পর্ক তৈরি হয়েছে, সেহেতু সরকার বললে নিশ্চয় সৌদি সরকার সামান্য কিছু রোহিঙ্গাকে অবশ্যই তাদের দেশে রাখবেন বলে আমি আশা করি। তাই সৌদি সরকারের সাথে খোলাখুলি আলোচনা করতে হবে এবং এর ফলে রোহিঙ্গাদেরও একটি ভালো আশ্রয় তৈরি হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]