• প্রচ্ছদ » প্রথম পাতা » উপজেলা চেয়ারম্যান এমপির নিয়ন্ত্রণ ছাড়াই পাচ্ছেন উন্নয়নের কাজ, প্রথম দফায় সারাদেশের বরাদ্দ ৬ হাজার কোটি টাকা


উপজেলা চেয়ারম্যান এমপির নিয়ন্ত্রণ ছাড়াই পাচ্ছেন উন্নয়নের কাজ, প্রথম দফায় সারাদেশের বরাদ্দ ৬ হাজার কোটি টাকা

আমাদের নতুন সময় : 15/03/2019

বিশ্বজিৎ দত্ত : উপজেলা পরিষদকে আরো কার্যকর করার উদ্যোগ নিয়েছে সরকার। নতুন নির্বাচিত চেয়ারম্যানরা কাজে যোগদানের পর থেকেই আর্থিকভাবে যাতে স্বাচ্ছন্দে কাজ করতে পারেন তার জন্য সরকারি প্রকল্প বৃদ্ধি করা হয়েছে। গেন সঙ্গে স্থানীয় সরকারের মাধ্যমে যাতে সরাসরি উপজেলা চেয়ারম্যানদের তদারকিতেই এলাকার উন্নয়ন হয় তার জন্যও ব্যবস্থা নেয়া হয়েছে।

২০১৪ সালের উপজেলা চেয়ারম্যানরা প্রায়ই অভিযোগ করতেন, তাদের জন্য সরকারের পর্যাপ্ত বরাদ্দ নেই। এ কারণে উপজেলায় তাদের মুখাপেক্ষি হয়ে থাকতে হতো স্থানীয় সংসদ সদস্যদের উপরে। উপজেলার সকল উন্নয়ন কাজে উপজেলা চেয়ারম্যান ছিলেন একেবারেই গৌণ প্রতিনিধি। অভিযোগ ছিল, দেশের ১৭৬টি উপজেলায় বিএনপির উপজেলা চেয়ারম্যান থাকায় সরকার উপজেলার মাধ্যমে উন্নয়ন বরাদ্দ না দিয়ে এমপিদের মাধ্যমে বরাদ্দ দিয়েছেন। এবারে সকল উপজেলায় আওয়ামী লীগের উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় সরকার আর আগের মতো উন্নয়ন কাজে এমপিদের যুক্ত নাও করতে পারে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশের সকল উপজেলায় ৩৪০টি ১০০ মিটারের সেতু নির্মাণ ও উপজেলায় মন্দির নির্মাণ ও মেরামত নদী খনন, কিছু এলাকার তাঁতীদের জীবনমান উন্নয়নে সরকার ইতিমধ্যেই ৬ হাজার কোটি টাকা বরাদ্দ ঘোষণা করেছে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারে বলেছেন গ্রামের উন্নয়ন করবেন। তাই গ্রামের নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমেই এই উন্নয়নকাজ হবে। সরকার ৬ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে গ্রামের উন্নয়নের জন্য। আরো বরাদ্দ আসছে। স্থানীয় সরকার  ও সমবায় মন্ত্রণালয় এসব কাজ সম্পন্ন করবে।

 

উল্লেখ্য, উপজেলা পরিষদ নির্বাচনে এখন পর্যন্ত আওয়ামী লীগের  ১১০ জন চেয়ারম্যান প্রার্থী বিনাভোটে নির্বাচিত হয়ে গেছেন। যদিও আরো ৪ দফার নির্বাচন বাকি। প্রথম দফা নির্বাচন হয়েছে ১০ মার্চ। সেখানে ৭৮ হন প্রার্থী নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় ধাপের নির্বাচন হবে ১৮ মার্চ। মোট ৫ ধাপে ৪৯০টি উপজেলায়  নির্বাচন  হবে। সম্পাদনা : আলমগীর

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]