• প্রচ্ছদ » প্রথম পাতা » কারতারপুর করিডোর নিয়ে আলোচনার উদ্দেশ্যে ভারতে পাকিস্তানি প্রতিনিধি দল


কারতারপুর করিডোর নিয়ে আলোচনার উদ্দেশ্যে ভারতে পাকিস্তানি প্রতিনিধি দল

আমাদের নতুন সময় : 15/03/2019

দুর্জয় চক্রবর্তী : কারতারপুর করিডোর নিয়ে আলোচনা করতে ভারতে পৌঁছেছে পাকিস্তানের প্রতিনিধি দল। ভারতের রাজধানী নয়াদিল্লিতে বৃহস্পতিবার এ সংক্রান্ত আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এবছর শিখদের প্রধান ধর্মগুরু গুরু নানকের  জন্মের  ৫৫০ বছর পূর্তি উপলক্ষে শিখ তীর্থযাত্রীদের প্রবেশাধিকার দিতে এ করিডরটি নির্মানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ডন, জিইও টিভি, পাকিস্তান টুডে।

এর ফলে ভারত সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নারোয়াল নামে একটি ছোট শহরে অবস্থিত কারতারপুর সাহিব গুরুদুয়ারায় ভিসা ছাড়াই প্রবেশাধিকার পাবে শিখ তীর্থযাত্রীরা। গুরু নানক এখানেই তাঁর জীবনের শেষ ১৮ বছর কাটান।

পাকিস্তানের পক্ষ থেকে আলোচনায় নেতৃত্ব দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া ও সার্ক বিষয়ক ডিরেক্টর জেনারেল ড. মুহাম্মদ ফয়সাল। বুধবার বৈঠক নিয়ে সংবাদ পরিবেশনের উদ্দেশ্যে পাকিস্তানের সাংবাদিকদের ভিসা না দেয়ার ঘটনাকে অত্যন্ত হতাশাজনক হিসেবে বর্ণনা করেন তিনি। তবে তিনি আশা প্রকাশ করেন, ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা প্রশমনে এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে কারাতরপুর কোরিডর নিয়ে নেয়া উদ্যোগ কার্যকর হবে।  প্রতিনিধিদলটি ওয়াগা সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেছে। বৈঠকে উভয় দেশের প্রতিনিধিরা করিডোর এবং এর রাস্তা নির্মান সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। করিডর সংক্রান্ত খসড়া আগামী ২৮ মার্চ ভারতীয় প্রতিনিধিদলের পাকিস্তান সফরে চূড়ান্ত করা হবে। সম্পাদনা : আলমগীর




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]