• প্রচ্ছদ » প্রথম পাতা » জলবায়ু পরিবর্তন নিয়ে মার্কিন সরকারের বিরুদ্ধে ফ্লোরিডার এক শিশুর মামলা


জলবায়ু পরিবর্তন নিয়ে মার্কিন সরকারের বিরুদ্ধে ফ্লোরিডার এক শিশুর মামলা

আমাদের নতুন সময় : 15/03/2019

আব্দুর রাজ্জাক : জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে পুরো বিশ্বেই। কিন্তু প্রতিবাদের ভাষা একেক জায়গায় একেক রকম। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে এবার মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে ১১ বছর বয়সী এক শিশু। এনডিটিভি

মার্কিন সরকারের বিরুদ্ধে জলবায়ু পরিবর্তন ঠেকানোর পদক্ষেপ নিতে ব্যর্থতার অভিযোগ করে ব্যবস্থা নিতে মামলা করতে যাচ্ছেন আওয়ার চিলড্রেনস ট্রাস্ট ও আর্থ গার্ডিয়ানস নামে দুটি সংগঠনের ২১ জনের একটি পরিবেশবাদি দল। তাদের অন্যতম ১১ বছর বয়সী লেভি ড্রাহেইম। সে ফ্লোরিডার আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপে বাস করে।

বুধবার বার্তাসংস্থা এএফপিকে ড্রাহেইম বলে, ‘আমার বার্ধক্যের সময় চারপাশের পরিবেশ কেমন হবে তা আমি জানি না। কিন্তু আমি চাই, বার্ধক্যের সময় আমার যদি বাচ্চা থাকে তারা যেনো দেখতে পারে যে, আমি কোথায় বাস করতাম বা কোথায় খেলাধুলা করতাম। যদিও আমি জানি না যে, আমি আদৌ বার্ধক্য পর্যন্ত বেঁচে থাকবো কিনা। বা, আমাদের আদৌ মঙ্গলে বাস করতে হবে কিনা।’

 

প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তন ঠেকাতে ইতিবাচক পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়া এবং পরিবেশ ধ্বংসকারী জীবাশ্ম জ্বালানি রোধে কোন উদ্যোগ না নেয়ার জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে এই পরিবেশবাদিরা আইনী পদক্ষেপ নেয় ২০১৫সালে। এখন এটি সরকারের বিরুদ্ধে মামলা হিসেবে রুজু করা হচ্ছে।

 

উল্লেখ্য, এর আগে জলবায়ু পরিবর্তন ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছিলো আরো এক শিশু। জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা না নেয়া ও কার্যকরি পদক্ষেপ গ্রহণের আবেদন করে মামলাটি দায়েরকারীদের মধ্যে বাদি হিসেবে দেখানো হয়েছিলো ১৫ বছর বয়সী জিউতেজকাল তোনাতিউকেও।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]