ড. তৌফিক বলেছেন, গ্যাসের দাম সমন্বয় করবে এনার্জি রেগুলেটরি কমিশন

আমাদের নতুন সময় : 15/03/2019

এমএ.হালিম : এখনও গ্যাসের দাম বৃদ্ধির ব্যাপারে সিদ্ধান্ত হয়নি। বিভিন্ন কোম্পানি গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছে এবং ভোক্তারাও তাদের মতামত তুলে ধরছেন। এনার্জি রেগুলেটরি কমিশন বিষয়টি নিয়ে আলোচনা করছে কারণ গ্যাসের দাম সমন্বয় করাটা কমিশনের দায়িত্ব বলে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক এলাহী চৌধুরী (বীরবিক্রম)।
গতকাল বৃহস্পতিবার দুপুরে সাভারের খাগান এলাকায় অবস্থিত ব্রাক সিডিএমে ব্রাক ইউনিভার্সিটির ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়রিং (আইসিইপিই ২০১৯) সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
এসময় তিনি আরো বলেন, গ্যাসের ক্ষেত্রে আমাদের কলকারখানা এবং কৃষিকে আগে অগ্রাধিকার দিতে হবে। এজন্য আমরা এলএনজি আমদানি করে যাচ্ছি। তবে এলএনজির দাম দেশীয় গ্যাসের চেয়ে বেশি হওয়ায় দুটির মধ্যে সমন্বয় করে তা বাজারে দেয়া হবে যেন ভোক্তাদের জন্য এটি ব্যয়বহুল না হয়।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন একবারে না বাড়িয়ে ধাপে ধাপে গ্যাসের দাম বৃদ্ধি করতে হবে। যাতে ভোক্তারা সময় পান এবং তাদের সহনীয় পর্যায়ে আসে। দাম বাড়ার সঙ্গে সঙ্গে তারা কী কী উদ্যোগ নিতে পারেন। এছাড়া গ্যাসের বহুবিধ ব্যবহারের আহ্বান জানিয়ে সকলকে বিদ্যুৎ এবং গ্যাস এর অপচয় রোধে সচেতন হওয়ার পরামর্শ দেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও ব্র্যাক ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ, কেসিএমজি।
তিনদিন ব্যাপী আয়োজিত সেমিনারে এনার্জি ট্রানজিকশন, ইলেকট্রিক পাওয়ার গ্রিড, ক্রস বর্ডার পাওয়ার এক্সচেঞ্জ, বাংলাদেশ পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ক শিক্ষার অবকাঠামো ও নবায়নযোগ্য শক্তির ব্যবহারসহ মোট ৩৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। সম্পাদনা : মুরাদ হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]