বদলগাছীতে শ্রেনীকক্ষ সংকটে খোলা আকাশের নিচে পাঠদান

আমাদের নতুন সময় : 15/03/2019

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছী উপজেলার ‘মির্জাপুর কে.সি উচ্চ বিদ্যালয়ে’ শ্রেনী কক্ষ সংকটে খোলা আকাশের নিচে পাঠদান করতে হচ্ছে। এতে একদিকে যেমন শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে, অপরদিকে শিক্ষার্থীরা পড়াশুনায় পিছিয়ে পড়ছে। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। সমস্যাটি নিরসনে দ্রæত সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, এলাকায় শিক্ষা বিস্তারের জন্য ১৯৬৪ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে বাড়তে থাকে শিক্ষার্থীদের সংখ্যা। বর্তমানে প্রাক্তন শিক্ষার্থীরা বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি উচ্চ পর্যায়ে চাকুরি করছেন। কিন্তু বর্তমানে বিদ্যালয়টির শ্রেনীকক্ষ ও অবকাঠামো সংকটের কারণে পাঠদান ব্যহত হচ্ছে। বর্তমানে ষষ্ঠ থেকে দশম শ্রেনী পর্যন্ত ৩৮৮ জন ছাত্র-ছাত্রী আছে। এর মধ্যে ছাত্র ১৮৫ জন এবং ছাত্রী সংখ্যা ২০৩ জন। শিক্ষক রয়েছেন ১১ জন এবং কর্মচারী চারজন।

একটি দ্বিতীয় তলা ভবনের মোট ঘরের সংখ্যা ৯টি। এর মধ্যে শ্রেনী কক্ষ ৫টি, কম্পিউটার ল্যাব ১টি, প্রধান শিক্ষকের ঘর ১টি, সহকারী শিক্ষকদের ঘর ১টি, ছাত্রীদের ঘরের (কমন রুম) আংশিক ও লাইব্রেরী ১টি।

দীর্ঘদিন থেকে শ্রেনীকক্ষ সংকটের কারণে খোলা আকাশের নিচে শিক্ষকদের পাঠদান করাতে হচ্ছে। শীত মৌসুমে আবহাওয়া ভাল থাকায় বিদ্যালয়ের মাঠে ক্লাস করতে হয় শিক্ষার্থীদের। কিন্তু গ্রীষ্মকালীন সময় প্রচন্ড রোদের তাপে গরম এবং হঠাৎ বৃষ্টি এলে বাহিরে আর ক্লাস করা সম্ভব হয়না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশিদ বলেন, বিষয়গুলো স্থানীয় সাংসদ ছলিম উদ্দিন তরফদারকে একাধিকবার জানানো হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত তা আলোর মুখ আমরা দেখতে পাইনি। সমস্যাটি নিরসনে দ্রæত উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুম আলী বেগ বলেন, বিষয়টি অবগত আছেন। এ ব্যাপারে স্থানীয় সাংসদের সুপারিশ নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষা অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর একটা দরখাস্ত দেয়ার জন্য বলা হয়েছে। আশা করছি শিগগিরই বরাদ্দ পাওয়া গেলে বিদ্যালয়ের সমস্যা সমাধান হবে। সম্পাদনা : আজাদুল ইসলাম




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]